Maintance

৫১২ মেগাবাইট র‍্যামের জন্য বিশেষ অ্যান্ড্রয়েড

প্রকাশঃ ৩:৪১ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৭ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমের বিশেষ সংস্করণ ‘গো এডিশন’ এনেছে গুগল। এটি মূলত অ্যান্ড্রয়েড ওয়ানের আপডেট সংস্করণ।

গো এডিশন অপারেটিং সিস্টেমটি ৫১২ মেগাবাইট থেকে ১ গিগাবাইট র‍্যামের ফোনের জন্য বিশেষভাবে অপটিমাইজেশন করা হয়েছে। বুধবার ব্যবহারকারীদের জন্য ওএসটি উন্মোচন করা হবে।

ওএসটিতে গুগলের অফিসিয়াল অ্যাপগুলো ১৫ শতাংশ দ্রুত কাজ করবে। এছাড়া প্রি-ইন্সটল অ্যাপগুলো ৫০ শতাংশ কম জায়গা দখল করবে। ফলে কম র‍্যাম ও স্টোরেজের ডিভাইসগুলো সহজেই স্লো হবে না।

ওএসটিতে গুগলের অ্যাপগুলোর বিশেষ সংস্করণ যুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে  ইউটিউব গো, গুগল ম্যাপ গো, জিমেইল গো, জিবোর্ড, ক্রোম ও গুগল প্লে। এই অ্যাপগুলো বিশেষ ভাবে কাস্টমাইজেশন করায় ফোনের অধিক মেমোরি দখল করবে না। প্রতিটি অ্যাপের ওজন ৫ মেগাবাইটের নিচে।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, এটি কমদামি স্মার্টফোন নির্মাতাদের সহজেই অ্যান্ড্রয়েড ব্যবহার করার সুযোগ তৈরি করবে। এতে অ্যান্ড্রয়েড নির্ভর স্মার্টফোনের পরিমাণ আরও বাড়বে।

২০১৪ সালে কমদামি স্মার্টফোনের জন্য গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের ‘অ্যান্ড্রয়েড ওয়ান’ উন্মোচন করা হয়েছিলো। সেই সময় গুগল  জানিয়েছিলো  নতুন অ্যান্ড্রয়েড ওয়ান প্ল্যাটফর্মের মাধ্যমে আরও ৫০০ কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী পাওয়া সম্ভব হবে। এরই ধারাবাহিকতায় আনা হয়েছে অ্যান্ড্রয়েড ওরিওর বিশেষ সংস্করণ ‘গো এডিশন’।

দ্য র্ভাজ অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/