তথ্যপ্রযুক্তিতে বিশ্বের পরবর্তী গন্তব্য বাংলাদেশ : পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি সেক্টরে বিশ্বের পরবর্তী গন্তব্য হবে বাংলাদেশ। দেশে এ সেক্টরে অভাবনীয় গতি তৈরী হওয়া ও শ্রমের মূল্য কম হওয়ায় বিশ্বের উদ্যোক্তরা মুখিয়ে আছেন। বর্তমানে দেশের ইন্টারনেট ব্যবহারকারীর সংখা ৩ কোটি ৯০ লাখ। মোট জনসংখ্যার হিসেবে এটি প্রায় ২৪ শতাংশ। ৫ বছর আগেও দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪ শতাংশ।

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সোমবার এসএমই ফাউন্ডেশন আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন।

internet-mobile_techshohor

রাজধানীর কারওয়ান বাজারে এসএমই ফাউন্ডেশন মিলনায়তনে ‘আউটসোর্সিংয়ের মাধ্যমে ব্যবসায় উদ্যোগের উন্নয়ন’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী আরও জানান, তথ্যপ্রযুক্তি খাতে দুই লাখ বাংলাদেশি ফ্রিল্যান্সার রয়েছে। সরকার এই সংখ্যা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। নতুন করে আরও ৫০ হাজার ফ্রিল্যান্সার তৈরি করতে সরকার একটি প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে। এছাড়া তথ্যপ্রযুক্তি খাতে ৩৫ হাজার দক্ষ জনশক্তি তৈরির আরেকটি প্রকল্প বাস্তবায়ন চলছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. ইহসানুল করীমের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার, প্রিয় ডটকমের সম্পাদক জাকারিয়া স্বপন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সভাপতি শামীম আহসান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মাহফুজুল ইসলাম, এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্য লুনা সামসুদ্দোহা প্রমুখ।

– তুহিন মাহমুদ

Related posts

*

*

Top