Maintance

'পালালেন' উবার কর্মকর্তারা!

প্রকাশঃ ৪:২৪ অপরাহ্ন, ডিসেম্বর ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৯ পূর্বাহ্ন, ডিসেম্বর ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি নভেম্বর মাসে দেশে অ্যাপভিত্তিক পরিবহণ সেবায় এক বছর পূর্ণ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান উবার

রোববার রাজধানীর একটি হোটেলে পূর্ব ঘোষণা অনুযায়ী সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রতিষ্ঠানটি। সংবাদ সম্মেলনে ঢাকায় এক বছরে উবারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন উবারের তিন কর্মকর্তা।

প্রথমেই বিশ্ব এবং বাংলাদেশে উবারের কার্যক্রম তুলে ধরেন উবারের ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট অমিত জেন।

এরপর গত এক বছরে দেশে উবার যেসব কার্যক্রম পরিচালনা করেছে এবং তাদের অ্যাপটি ব্যবহার করে কতবার রিকোয়েস্ট পাঠানো, একজন সর্বোচ্চ কতটি ট্রিপ সম্পন্ন করেছে এমন সব তথ্য জানান উবারের ভারত ও দক্ষিণ এশিয়ার সেন্ট্রাল অপারেশনের প্রধান প্রদীপ পরেমেশ্বরণ।

আরো পড়ুন: ঢাকায় এক মাসেই উবারে ১৫ লাখ রিকোয়েস্ট

Uber-tech

শেষে কিভাবে উবার অ্যাপ ব্যবহার করতে হবে এমন একটি প্রেজেন্টেশন দেন উবারের ঢাকা ও কলকাতার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ডা।

আর সেই প্রেজেন্টেশন শেষ হওয়ার কিছু আগেই উবারের অপর দুই কর্মকর্তা প্রদীপ পরেমেশ্বরণ ও অমিত জেন সংবাদ সম্মেলন স্থান ত্যাগ করেন। তখন হঠাৎ করেই জানানো হয় উবার কর্মকর্তারা সাংবাদ সম্মেলন হলেও সরাসরি কারো প্রশ্নের উত্তর দেবেন না।

এমন কথায় অনেকটা ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান গণমাধ্যমকর্মীরা। তারা বলেন, যদি সংবাদ সম্মেলন হয় তাহলে কেনো প্রশ্ন করার সুযোগ থাকবে না? উবারের কাছে তাদের অনেক প্রশ্ন ছিল বলে জানান অনেকেই।

তবে উবার ঢাকার কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়, তারা সরাসরি কোনো প্রশ্নের উত্তর দেবেন না। তবে তারা প্রশ্ন নেবেন তাদের জনসংযোগকারী প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর-এর মাধ্যম হয়ে। উত্তরও তাদের মাধ্যমেই দেবেন।

বেঞ্চমার্ক পিআর প্রতিষ্ঠানের কর্মকর্তারা এসময় উপস্থিত গণমাধ্যমকর্মীদের তাদের মাধ্যমে যেকোন প্রশ্ন উবারের কাছে করার অনুরোধ করেন। তারা সেটি নিয়ে উবার কর্মকর্তাদের কাছ থেকে উত্তর জেনে দেবেন।

কিন্তু উপস্থিত কিছু গণমাধ্যমকর্মী বলেন, তারা এর আগেও সরাসরি উবার এবং বেঞ্চমার্ক পিআরের মাধ্যমে প্রশ্ন পাঠালেও কোনো উত্তর পাননি। প্রশ্ন এড়াতে শেষ পর্যন্ত ‘পলায়ন’ কৌশল অবলম্বন করেছেন কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে উবার কর্মকর্তারা জানান, ঢাকায় এখন উবার অ্যাপ ব্যাপক জনপ্রিয়। ২০১৬ সালের ২২ নভেম্বর অ্যাপটি চালু হওয়ার পর গত নভেম্বরেই অ্যাপটির মাধ্যমে অন্তত ১৫ লাখবার গাড়ির জন্য অনুরোধ পাঠানো হয়েছে। আর প্রতি মাসে গড়ে ১০ হাজার ড্রাইভার যুক্ত হচ্ছেন এই প্ল্যাটফর্মে।

তবে বিশ্বব্যাপী উবার বেশকিছু বিষয় নিয়ে সমালোচনায় পড়েছে। বিশেষ করে সম্প্রতি প্রায় ছয় কোটি উবার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হ্যাক হওয়ার বিষয়টি জানা গেছে। তখন থেকে প্রশ্ন উঠেছে, তাহলে ব্যক্তিগত যে তথ্য নেওয়া হচ্ছে সেটার নিরাপত্তা কোথায়।

একই সঙ্গে প্রতিষ্ঠানটি বছরের তৃতীয় প্রান্তিকে ১৪৬ কোটি ডলার লোকসানের সম্মুখীন হয়েছে।

ইমরান হোসেন মিলন

আরো পড়ুন:

 

*

*

Related posts/