Maintance

কোয়ালকমের নতুন প্রসেসরে যা থাকছে

প্রকাশঃ ৬:১০ অপরাহ্ন, ডিসেম্বর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪০ অপরাহ্ন, ডিসেম্বর ২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামী বছরের ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোনের জন্য কোয়ালকম নিয়ে আসছে নতুন প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৪৫।

নতুন প্রসেসরটি এ বছরের ৮৩৫ এর চেয়ে ঠিক কতটুকু শক্তিশালী হবে তা এখনো জানা যায়নি, তবে প্রসেসরটি সম্পর্কে বেশ কিছু তথ্য সম্প্রতি জানা গেছে।

এ বছরের স্ন্যাপড্রাগন ৮৩৫ এর মত ৮৪৫ ও ১০ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি করা হবে। স্যামসাং ও মিডিয়াটেক এরই মধ্যে ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে প্রসেসর তৈরি শুরু করেছে। ফলে কোয়ালকম এদিক থেকে কিছুটা পিছিয়ে।

একটি প্রসেসর কতটুকু শক্তিসাশ্রয়ী ও কম তাপ উৎপাদন করবে তা নির্ভর করে সেটি কত ন্যানোমিটার ট্রানসিস্টরে তৈরি তার ওপর।

প্রসেসরটিতে থাকছে কোয়ালকমের নিজস্ব ক্রাইয়ো প্রযুক্তির ৮টি কোর, যার ৪টি এআরএম কর্টেক্স এ৭৫ এর ওপর তৈরি আর ৪টি থাকছে কর্টেক্স এ৫৩ প্রযুক্তির ওপর প্রস্তুত। সঙ্গে থাকছে অ্যাড্রিনো ৬৩০ জিপিউ, গিগাবিট ওয়াই ফাই ও এলটিই নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা।

প্রতিষ্ঠানটি বলছে, তারা এবছর ফোনে ৪টি পর্যন্ত ক্যামেরা ব্যবহার হতে দেখেছি, ২০১৮তেও সেটি চলতে থাকবে চিন্তা করে কোয়ালকম নতুন প্রসেসরে একসঙ্গে ২৫ মেগাপিক্সেল করে ৪টি ক্যামেরা ব্যবহারের সুবিধা রেখেছে।

নতুন প্রসেসরটি শুরুতে স্যামসাং গ্যালাক্সি এস৯ ও এস৯+ ফোনে ব্যবহার করা হবে। পরবর্তীতে এলজি জি৭ ও শাওমি এমআই ৭ ফোনেও দেখা যাবে। ধরে নেয়া যেতে পারে নতুন পিক্সেল ফোন ও ওয়ানপ্লাস ৬ ফোনেও এটি ব্যবহার হবে।

গিজচায়না অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/