Maintance

বিশ্বে আছে হরেক রোবট

প্রকাশঃ ১:১২ অপরাহ্ন, ডিসেম্বর ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৪ অপরাহ্ন, ডিসেম্বর ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাপানের রাজধানী টোকিওতে বসেছিল আন্তর্জাতিক রোবট প্রদর্শনী বা আইরেক্স ২০১৭।

গত ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর তিন দিনব্যাপী বিশ্বের অনেক রোবট নির্মাতারা তাদের সর্বশেষ মডেলগুলো নিয়ে হাজির হয়েছিলেন। কোন কোন ধরনের রোবট ছিল সেই প্রদর্শনীতে সেটাই দেখা যাক।

টয়োটা টি-এইচআর৩

মানবাকৃতির রোবটটি ব্যবহারকারীর নড়াচড়া দেখে নকল করতে পারবে। সূক্ষ্ম কাজের জন্য রোবটটি কাজে আসবে বলে নির্মাতারা দাবি করেছেন। মানুষের মত হাঁটাচলা করা থেকে শুরু করে আলতোভাবে বেলুন ধরে রাখা, সবটুকুই করতে পারবে এটি।

আরো পড়ুন: রোবট সোফিয়ার সঙ্গে দেখা করবেন যেভাবে

কুরোকো রোবট

রিসিপশনিস্ট অথবা অ্যানিমেট্রনিক প্রপ হিসেবে মূলত রোবটটিকে তৈরি করা হয়েছে। তবে ভবিষ্যতে অন্যান্য কাজেও লাগতে পারে রোবটটি।

নির্মাতা কুকার তৈরি বিয়ার পরিবেশনকারী রোবট

বোতল থেকে তরল, বিশেষত বিয়ারের মত ফোম সমৃদ্ধ পানীয় ঢালতে বেগ পেতে হয়, তা কারও অজানা নয়। এই কাজটিই করে দেখিয়েছে কুকা কোম্পানির এই নামহীন রোবট।

রোবট ইউমি

অসাধারণ সূক্ষ্ম কাজ, যেমন কাগজের বিমান অথবা ডিজাইন তৈরি, এমন কাজের জন্য় দুটি হাত থাকা রোবট ইউমি তৈরি করা হয়েছে। এটির নির্মাতা এবিবি কর্পোরেশন দাবি করেছে, ইউমি সুঁইয়ে সুতো পরাতেও সক্ষম।

সিড নয়েড

খুবই সাবলীলভাবে হাত ব্যবহার করতে সক্ষম রোবট সিড-নয়েড ভবিষ্যতের রোবটদের হাতের পরীক্ষামূলক সংস্করণ বলা যেতে পারে।

কিউশি ইনস্টিটিউট অব টেকনোলজির কাপড় পরতে সাহায্যকারী রোবট

বৃদ্ধাশ্রমে বা হাসপাতালের রোগীদের কাপড় পরতে ও খুলতে সাহায্য করার জন্য রোবটটি তৈরি করা হয়েছে। ভবিষ্যতে রোবট নার্সদের কাজে সাহায্য করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

রোবোভি-জেড

রোবট ম্যারাথন দৌড়ের জন্য তৈরি রোবোভি-জেড আবারো প্রমাণ করেছে রোবটদের হাঁটাচলার সমস্যার দিন অনেক আগেই শেষ।

আরিসা

রিসিপশনিস্ট হিসেবে তৈরি রোবট আরিসা অতিথিদের স্বাগত জানাতে ও তাদের সঙ্গে কথোপোকথন করতে পারবে, হ্যান্ডশেকেও সে পিছিয়ে নেই।

হানা চ্যান

কুকুরসাদৃশ্য নরম পশমে মোড়ানো রোবটটি সত্যিকারের কুকুরের মত গন্ধ শনাক্ত করতে পারবে। এক্সপোতে পায়ের গন্ধ শুঁকে সেটি বিপদজনক কিনা সেটি নির্ণয় করে দেখিয়েছে হানা চ্যান।

এস এম তাহমিদ

*

*

Related posts/