Maintance

দেশে ইউটিউব ব‍্যবহার বেড়েছে ৯৮%

প্রকাশঃ ২:৩০ অপরাহ্ন, ডিসেম্বর ১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৮ অপরাহ্ন, ডিসেম্বর ১, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ভিডিও দেখার প্লাটফর্ম ইউটিউবের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

গত বছরের তুলনায় চলতি বছর প্ল্যাটফর্মটিতে ভিডিও দেখার পরিমাণ বেড়েছে ৯৮ শতাংশ।

বিষয়টি নিশ্চিত করে বলেছেন গুগল কর্মকর্তারা। বৃহস্পতিবার রাজধানীতে ‘ডাটালি’ অ্যাপের উন্মোচন উপলক্ষ‍ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান গুগল কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গুগল এশিয়া প্যাসেফিকের ইন্ডাস্ট্রি হেড গোলাম কিবরিয়া ও গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালটেন্ট হাসমী রাফসানজানি।

বর্তমান সময়ে ব‍্যবহারকরীরা টেক্সট পড়ার চেয়ে ভিডিও দেখতে বেশি পছন্দ করেন। ইউটিউবে বিনোদন থেকে শুরু করে শিক্ষণীয় অনেক ভিডিও রয়েছে। স্মার্টফোন ব‍্যবহার করে সহজেই ভিডিওগুলো দেখে নেয়া যায়।

এছাড়া চাইলে ব‍্যবহারকারী পছন্দমত ভিডিও করে তা আপলোড করতে পারেন। তাই ব্যবহারকারীদের কাছে ইউটিউবের এত জনপ্রিয় বলে মনে করেন গুগল এশিয়া প্যাসিফিকের ইন্ডাস্ট্রি হেড গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, গুগলের হিসাবে দেশে ৪ কোটি ইন্টারনেট ব‍্যবহারকারী রয়েছে। যার মধ‍্যে ৩৫ শতাংশ ব‍্যবহারকারী প্রতিদিন ইন্টারনেট ব‍্যবহার করছেন। ইউটিউবে ভিডিও দেখার পরিমাণ গত বছরের তুলনায় ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফেইসবুক, টুইটারসহ অন‍্যান‍্য সামাজিক যোগাযোগ মাধ‍্যমের ব‍্যবহার বৃদ্ধি পেয়েছে ৩৫ শতাংশ।

উল্লেখ‍্য বিশ্বব‍্যাপী প্রতি মিনিটে ৩০০ ঘণ্টার ভিডিও আপলোড করা হয় ইউটিউবে।প্রতিদিন ৫০০ কোটি ভিডিও দেখা হয় মাধ‍্যমটিতে। ইউটিউব ভিউয়ারদের মধ‍্যে ৩৮ শতাংশ নারী এবং ৬২ শতাংশ পুরুষ। অর্ধেকের বেশি ভিউয়ার মোবাইল ডিভাইস ব‍্যবহার করে ইউটিউবে ভিডিও দেখতে।

সংবাদ সম্মেলনে ব্যবহারকারীদের ইন্টারনেট ডাটার খরচের পরিমাণ জানাতে ‘ডাটালি’ নামে নতুন অ্যাপ সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন গুগল কর্মকর্তারা।

এছাড়াও তারা জানান, দেশে কার্যক্রম বাড়াতে কাজ করছে গুগল। ইতোমধ্যে ইন্টারনেট জায়ান্টটি বাংলাদেশে অফিস করার বিষয়ে চিন্তা ভাবনা শুরু করেছে।

*

*

Related posts/