Maintance

জীবন স্বাচ্ছন্দ্যময় করতে আজই কিনতে পারেন যেসব রোবট

প্রকাশঃ ৬:১৬ অপরাহ্ন, ডিসেম্বর ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০৮ অপরাহ্ন, ডিসেম্বর ৯, ২০১৭

এস এম তাহমিদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোনো রোবট এগিয়ে দেবে খাবারদাবার এটা-সেটা, কেউ পরিস্কার করবে মেঝে ঘরদুয়ার, কেউ ঘরে খুঁজে না পাওয়া জিনিসপত্র বের করে দেবে, পাহারা দেবে বাড়ি।

এমনকি পোষা কুকুরের মতো আদর-অাহ্লাদও করবে রোবট। ব্যস্ততার এই সময়ে জীবনকে সহজ করতে এখন চাইলেই ঘরে তুলতে পারেন এমন রোবট।

আইরোবট রুমবা

ঘর পরিষ্কার রাখতে রোবট ব্যবহারের চিন্তা নতুন নয়, কিন্তু নাগালের মাঝে কাজের রোবট খুব একটা নেই। এর মাঝে আইরোবট কোম্পানির রুমবা উজ্জ্বল ব্যতিক্রম। থালার মত দেখতে এই রোবটটিতে রয়েছে ভ্যাকুয়াম ক্লিনার ও ব্রাশ, যার মাধ্যমে নিজ থেকেই ঘর পরিষ্কার রাখতে পারে এটি।

চার্জ ফুরিয়ে যাওয়ার আগে চার্জিং স্টেশনেও নিজেই চলে যাবে। সর্বশেষ মডেলটি ওয়াইফাইয়ের মাধ্যমে ফোন, অ্যামাজন অ্যালেক্সা বা গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যাবে। রোবটটি অ্যামাজনে পাওয়া যাচ্ছে ২৭৫ মার্কিন ডলারে।

ওয়ান্ডার ওয়ার্কশপ কিউ রোবট

সরাসরি কথা বলতে না পারলেও কিউ রোবটের ব্যক্তিত্ব্য আর সব রোবটের চেয়ে আলাদা। চালু করার সময় কিউ রোবটের তিনটি ব্যক্তিত্ব্যের একটি বেছে নেয়ার পর তার সঙ্গে চ্যাট করার সময় এটি কৌতুক, কার্টুন অথবা রম্য মন্তব্যের মাধ্যমে উত্তর দিতে পারবে। সময় কাটানোর জন্য় বা বাচ্চাদের সঙ্গ দেয়ার জন্য রোবটটি দারুণ। অ্যামাজনে এটি মিলবে মাত্র ১৮০ মার্কিন ডলারে।

আলফাওয়াইস ম্যাগনেটিক

রোবট রুমবা যেখানে মেঝে পরিষ্কারেই ক্ষান্ত, সেখানে আলফাওয়াইস ম্যাগনেটিক জানালাও পরিষ্কার করতে পারবে। স্বয়ংক্রিয় ভ্যাকুয়াম ক্লিনারের মত এই রোবটটিতে রয়েছে সাকশন প্যাড, যার মাধ্যমে জানার কাঁচে আটকে থেকে তার ময়লা এটি নিজ থেকেই পরিষ্কার করবে। এটির মূল্য ১৬০ মার্কিন ডলার, মিলবে অ্যামাজনে।

সেগওয়ে মিনি প্রো

কিছুদিন আগে হভারবোর্ডের জনপ্রিয়তা ছিল তুঙ্গে, তবে নিরাপদ না হওয়ায় খুব দ্রুতই তার জনপ্রিয়তা শেষ হয়ে যায়। এবার স্কুটার নির্মাতা সেগওয়ে রবোটিক হভারবোর্ডের ন্যয় স্কুটার মিনিপ্রো নিয়ে এসেছে, যা নিজ থেকেই ব্য়বহারকারীর ভারসাম্য নষ্ট হলে ঠিক করে দিবে। সেগওয়ের দাবি, এই রোবটে আর স্কুটারে চড়ার মাঝে নিরাপত্তায় কোনো পার্থক্য নেই। ব্যবহারকারী পায়ের কাছের সেন্সরের মাধ্যমে রোবটটিকে নিয়ন্ত্রণ করবে, প্রয়োজনে ফোন থেকেও তা করা যাবে। মূল্যের দিক থেকে এটি কিছুটা চড়া, অ্য়ামাজনে পাওয়া যাবে ৬০০ মার্কিন ডলার মূল্যে।

ওয়ার্কস ল্যান্ড্রয়েড

ঘরের মেঝে, জানালার পর বাইরের উঠান পরিপাটি রাখতেও রয়েছে রোবট। নির্মাতা ওয়ার্কর্সের ল্যান্ড্রয়েড রোবটটি নিজ থেকেই বাড়ীর সামনের বা মাঠের ঘাস কেটে সমান করে রাখবে। নিঃশব্দে কাজ করা রোবটটি প্রতিদিন একবার ঘাস কেটে রাখবে, ফলে অতিরিক্ত বড় ঘাস হবার সমস্যা থাকবে না। কিনতে হলে যেতে হবে অ্য়ামাজনে আর গুনতে হবে ৯১৭ মার্কিন ডলার।

বিম স্মার্ট প্রেসেন্স সিস্টেম

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পৃথিবীর এক প্রান্তে থেকে অন্য প্রান্তে কাজ করা গেলেও, সেখানে চলাফেরার কোনও উপায় থাকে না। সেটি বদলে দিতেই বাজারে এসেছে বিম স্মার্ট প্রেসেন্স সিস্টেম। একটি স্ক্রিন, ক্য়ামেরা, মাইক্রোফোন, স্পিকার ও ওয়াইফাই সমৃদ্ধ ডিসপ্লে মটরচালিত চাকার ওপর লাগানো হয়েছে যার মাধ্যমে ব্যবহারকারী সেটি চালিয়ে অফিস বা বাসা ভিডিও কলের মাধ্যমেই ঘুরে ফিরে দেখতে পারবেন। তবে ১,৯৯৫ মার্কিন ডলার মূল্যের রোবটটি অনেকেরই নাগালের বাইরে।

স্টর্মট্র‌ুপার রোবট

স্টার ওয়ার্স ফ্য়ানদের জন্য আদর্শ রোবটটি শুধু খেলনাই নয়, ঘর পাহারা দিতেও কাজে আসবে। ভয়েস কমান্ডে নিয়ন্ত্রণযোগ্য রোবটটি ১১ জন মানুষকে শত্র‌ু অথবা মিত্র হিসেবে শনাক্ত করতে, আটকে না গিয়ে ঘর পাহারা দিতে আর কিছু ডায়ালগ দিতে সক্ষম। তবে ১১ ইঞ্চি রোবটটি মূলত খেলনা হিসেবেই তৈরি করা হয়েছে। মূল্য রাখা হয়েছে ৩০০ মার্কিন ডলার, পাওয়া যাবে ‌অ্যামাজনে।

লিংস

অ্যামাজনের এআই অ্যালেক্সা দিন দিনই নানা কাজে পারদর্শী হয়ে উঠছে, ঘরের লাইট, এসি, টিভি থেকে শুরু করে নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণ, প্রশ্নের উত্তর দেয়া বা নাম ধরে খুঁজে বের করে গান শোনানো – সবটুকুই অ্যালেক্সার নখদর্পণে। এবার অ্যালেক্সা যাতে হাঁটাচলাও করতে পারে সেজন্য এসেছে রোবট লিংস। এর মাধ্যমে অ্য়ালেক্সা হেটে ঘর পাহারা দেয়া, নাচ শেখানো ও অন্যান্য ছোটখাট কাজ করতে পারবে। তবে তার জন্য় অ্যামাজনে খরচ করতে হবে ৮০০ মার্কিন ডলার।

অ্য়াপবট রাইলি

অনেক রোবট বাসা পাহারা দিতে পারলেও, শুধুমাত্র পাহারার জন্য়ই বিশেষায়িত করে রাইলিকে তৈরি করা হয়েছে। অন্ধকারে দেখার জন্য নাইট ভিশন ক্যামেরা, আশপাশে কেউ আছে কিনা তা টের পেতে মোশন ডিটেকটর, চলাফেরার সুবিধার জন্য ট্য়াঙ্কের মত ট্রিড ও ব্যবহারকারীকে রিপোর্ট করার জন্য ওয়াইফাই রাইলির রয়েছে। বেশ সল্পমূল্যের রোবটটি অ্যামাজন থেকে কেনা যাবে মাত্র ১৭০ মার্কিন ডলারে।

কজমো

বাচ্চাদের সঙ্গে খেলার সঙ্গী হিসেবে বিশেষভাবে তৈরি ক্ষুদ্রাকৃতির রোবট কজমো দেখতে কিছুটা খেলনা বুলডোজারের মত। কথা বলতে না পারলেও, নানাবিধা শব্দ করে নিজে মনের অবস্থা জানান দিতে পারে কজমো। ছোট ছোট খেলনা নিয়ে খেলতে, ছুটোছুটি করতে ও আশপাশের সবকিছু নেড়েচেড়ে দেখতে পটু রোবটটির ব্যাক্তিত্ব খুবই শিশুসুলভ। মাত্র ১৫০ মার্কিন ডলারে পাওয়া যাচ্ছে অ্য়ামাজনে।

ডলফিন নটিলাস প্লাস

সুইমিং পুল পরিষ্কার রাখার জন্য় রয়েছে রোবট ডলফিন নটিলাস প্লাস। জিপিএস এর মাধ্যমে সুইমিং পুলের পুরো অংশ ঘুরে ভ্যাকুয়াম ক্লিনার, ব্রাশ ও অন্যান্য পরিস্কার করার যন্ত্রপাতি ব্যবহার করে পরিস্কার রাখবে এটি। মূল্যের দিক থেকেও এটি তূলনামূলকভাবে সস্তা। রোবটটি ৭৫০ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে অ্য়ামাজনে।

চিপ

পোষা কুকুরের মত দেখতে রোবট চিপ খেলাধুলার করতে ওস্তাদ। ব্যবহারকারীর প্রতি ভালবাসাও দেখাতে পারে সে, কাছে এসে নাক ঘষে হালকা করে ডেকে মন জয় করার চেষ্টা করে। তবে সত্যিকারের কুকুরের চেয়ে তা অবশ্যই বেশি নয়। অ্যামাজনে পাওয়া যাবে ১০০ মার্কিন ডলার মূল্যে।

মিপ

ফ্রিজ থেকে খাবার, শোবার ঘর থেকে ফোন বা টেবিল থেকে চাবি এনে দেয়ার জন্য রয়েছে স্বপ্লমূল্যের রোবট মিপ। হাতে থাকা ট্রেতে করে যেকোনো হালকা জিনিস এটি এনে হাজির করতে পারবে। নিয়ন্ত্রণ করা যাবে হাতের ইশারায়, অথবা ব্ল‌ুটুথের মাধ্যমে। মূল্য মাত্র ৫০ মার্কিন ডলারে অ্যামাজন থেকে।

*

*

Related posts/