এবার নেটওয়ার্ক সেবা দেবে গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নেটওয়ার্ক ব্যবসার প্রতি আগ্রহ দেখাচ্ছে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান। ইতোমধ্যে অনেকগুলো এ সেবা দিতে কাজ শুরু করেছে। এ ক্ষেত্রেও পিছয়ে থাকতে চায় না সার্চ জায়ান্ট থেকে টেক জায়ান্টে পরিণত হওয়া গুগল। এবার নেটওয়ার্ক সেবা দিতে নাম লেখাচ্ছে গুগল।

গুগল অপটিক্যাল ফাইবারভিত্তিক উচ্চগতির ইন্টারনেট সেবা দেয়া শুরু করেছে আগে থেকেই। তাদের নজর এখন তারবিহীন নেটওয়ার্কের দিকে।

গুগলের একাধিক সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ইয়াহু নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দ্রুত নেটওয়ার্ক সেবা দেওয়ার কার্যক্রম শুরু করবে গুগল। এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে নিজেদের সেবায় আরও বৈচিত্রময়তা আনতে চায় প্রতিষ্ঠানটি।

google-wireless_techshohor

গুগল বড় টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে নেটওয়ার্ক কিনে তা গ্রাহকদের সরবরাহ করবে। এ জন্য গুগল বিভিন্ন টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করছে।

টেক জায়ান্টটি ইতোমধ্যে ভেরিজনের ও স্প্রিন্টের মতো টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করেছে। এ নেটওর্য়াক সেবা মূলত ওয়াই-ফাইয়ের মাধ্যমে দেওয়া হবে।

এদিকে  সেবা প্রদানের জন্য স্টারবাকসের সঙ্গে চুক্তি করেছে গুগল। যার ফলে যুক্তরাষ্ট্রে প্রায় সাত হাজার ওয়াই-ফাই হটস্পট স্থাপন করবে জায়ান্টটি।

বিশ্লেষকরা মনে করছেন, অন্যান্য সেবার মতো গুগলের এ সেবাও জনপ্রিয়তা পাবে। তবে অনেক বিশ্লেষক নেটওয়ার্ক ব্যবসায় গুগলের আগমনকে ভাল চোখে দেখছেন না।

– ইয়াহু নিউজ অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top