এনএসএর নজরদারি বন্ধে যুক্তরাষ্ট্র ব্যর্থ : জার্মানি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন দেশের ওপর গোপন নজরদারি বন্ধে যুক্তরাষ্ট্র ব্যর্থ হয়েছে বলে সমালোচনা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের এক ক্যাবিনেট সদস্য। আগামী মাসে মার্কেলের ওয়াশিংটন সফরের দ্বিপাক্ষিক বৈঠকে তাই এ বিষয়ে তেমন কোনো অগ্রগতি হবে না বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা কর্মকর্তা অ্যাডওয়ার্ড স্নোডেনের গত অক্টোবরে ফাঁস করা তথ্যের ভিত্তিতে জানা যায়, ওয়াশিংটন জার্মান চ্যান্সেলরের ফোনে নজরদারি করছিল। এ ঘটনা জানার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় জার্মানি।

nsa_techshohor

এর পর ওয়াশিংটনের সঙ্গে গোয়েন্দা নজরদারি না করার এক চুক্তি দাবি করে বার্লিন। কিন্তু সাম্প্রতিক সূত্র মতে, জার্মানির এ দাবি যুক্তরাষ্ট্র মেনে নেবে না।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) সাম্প্রতিক সময়ে জার্মানিসহ বেশ কয়েকটি দেশের সরকার প্রধানদের মোবাইল ফোনেও আড়ি পাতে বলে খবর প্রকাশিত হলে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়।

মার্কেলের ঘনিষ্ঠ সদস্য ও দেশটির অভ্যন্তরীণমন্ত্রী থমাস ডে মাইজিয়ার বলেন, ‘আমরা এখন পর্যন্ত পর্যাপ্ত তথ্য পাইনি। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বাহিনী হয়তো খুব বড় করে নিরাপত্তা নিশ্চিত করতে চাচ্ছে। কিন্তু যে পদ্ধতি তারা অবলম্বন করছে তা গ্রহণযোগ্য নয়।’

মে মাসে মার্কেল-ওবামার সাক্ষাতে পরিস্থিতির অগ্রগতির সুযোগ আছে কিনা জানতে চাইলে মাইজিয়ার জানান, তিনি তেমন কোনো প্রত্যাশা করছেন না।

এর আগে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইউরোপ সফর করেন। এর উদ্দেশ্য ছিল যুক্তরাষ্ট্রের নজরদারি নিয়ে ইউরোপের দেশগুলোকে আশ্বস্ত করা। তবে তা খুব বেশি কাজে আসেনি বলে এখন মনে হচ্ছে।

এ ছাড়া গত জানুয়ারিতে ওবামা বন্ধু রাষ্ট্রগুলোর নেতাদের ফোনে আড়ি পাতার ওপর নিষেধাজ্ঞা জারি করেন। তবে অন্যান্য রাষ্ট্রের ব্যাপারে তথ্য সংগ্রহ চলতে থাকবে বলে তিনি জানান।

– রয়টার্স থেকে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top