Maintance

যে কারণে গুগল ছেড়েছিলেন অ্যান্ড্রয়েড জনক

প্রকাশঃ ৮:৩১ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২২ পূর্বাহ্ন, নভেম্বর ৩০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিন ২০১৪ সালের অক্টোবরে গুগল থেকে বিদায় নিয়েছিলেন। তবে কেন তার এই বিদায় তা নিয়ে ছিল নানা রহস্য সম্প্রতি সিলিকন ভ্যালিভিত্তিক একটি সংবাদ মাধ‍্যমের প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তিন বছর আগে অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবসা ও রোবট প্রকল্পের প্রধান অ্যান্ডি রুবিন তার অধস্তন এক নারীর কর্মীর সঙ্গে বৈরী আচরণ করেছিলেন। পরবর্তীতে এই নারী কর্মী গুগলের মানবসম্পদ (এইচআর) বিভাগে বিষয়টি নিয়ে অভিযোগ করেন। রুবিনের বিরুদ্ধে ওই অভিযোগ ওঠার পর গুগল ছাড়েন তিনি।

যদিও এখন পর্যন্ত রুবিনের বিরুদ্ধে ওঠা অভিযোগ এখানো প্রমাণ হয়নি। তবে এর আগে গুগলের এক শীর্ষ পদে থাকা কর্মীর বিরুদ্ধে এমন অভিযোগ প্রমাণ পেলে তাকে অব্যাহতি দেয় প্রতিষ্ঠানটি। অমিত সিংগল গুগলের সার্চ ইঞ্জিন অপারেশন বিভাগ এবং গুগলের শীর্ষ বিজ্ঞানী হিসেবে কাজ করে আসছিলেন।

বিষয়টি নিয়ে রুবিন কোনো মন্তব্য না করলেও তার এক মুখপাত্র জানিয়েছেন, রুবিন তার কর্মীদের সঙ্গে গুগল থাকাবস্থায় এবং পরবর্তী সময়ে কোনো অসদাচরণ করেননি।

২০১৪ সালে রুবিনের গুগল ছাড়ার কারণ হিসেবে বলা হয়েছিল, নতুন একটি উদ্যোগের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন রুবিন। তিনি প্রযুক্তি ও হার্ডওয়্যার নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হচ্ছে।

পরবর্তী সময়ে প্লেগ্রাউন্ড নামের প্রযুক্তি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হন রুবিন। প্রতিষ্ঠানটির অর্থায়নে পরে ‘এসেনশিয়াল’ স্মার্টফোন বাজারে আনা হয়। সেখান থেকেই নতুন স্মার্টফোন উন্মোচন করেছেন রুবিন।

দ‍্য নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/