Maintance

উবারের লোকসান ১৪৬ কোটি ডলার

প্রকাশঃ ৫:৪৬ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪০ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লোকসানের পাল্লা আরও ভারী হয়েছে অ্যাপভিত্তিক পরিবহণ সেবা প্রতিষ্ঠান উবারের।

তৃতীয় প্রান্তিকে এসে প্রতিষ্ঠানটি আরও বেশি পরিমাণ লোকসানের সম্মুখীন হওয়ার কারণ হিসেবে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা নাম প্রকাশ না করে দুটি বিষয়কে দোষারোপ করছেন। তিনি বলছেন, বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের নিয়ন্ত্রণ আইনের খপ্পরে পড়া এবং চালক ও যাত্রীদের দুর্নীতিতে জড়িয়ে পড়ায় এমনটা হয়েছে।

মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদনে কর্মকর্তাদের বরাতে এমন কথা বলা হয়েছে।

সিলিকন ভ্যালিভিত্তিক প্রতিষ্ঠানটি তৃতীয় প্রান্তিকে মোট লোকসান গুনেছে ১৪৬ কোটি মার্কিন ডলার। যা ঠিক এর আগের প্রান্তিকে ছিল ১০৬ কোটি ডলার বলে বলছে একটি সূত্র।

Uber-Techshohor

তৃতীয় প্রান্তিকে আয় ১৪ শতাংশ বেড়ে ২০০ কোটি ডলার হয়েছে, আর বুকিং সাড়ে ১১ শতাংশ বেড়ে ৯৭০ কোটি ডলার হয়েছে বলে জানাচ্ছে ওই সূত্র।
বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে উবার তার আর্থিক প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করে না। তবে নিজেদের ব্যবসায়িক ঝলক দেখাতে এ বছরের শুরু থেকে প্রতিষ্ঠানটি কিছু কিছু আর্থিক বিষয় জনসম্মুখে তুলে ধরা শুরু করে।
মঙ্গলবার সফট ব্যাংক গ্রুপ কর্পোরেশনের নেতৃত্বে একটি কনসোর্টিয়াম উবারের শেয়ার বিক্রির জন্য একটি দরপত্র চালু করেছে।
জাপানী কোম্পানিটি বলছে, উবারের আগের কিছু বিনিয়োগকারী ও ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম বেঞ্চমার্ক যারা উবারের ১৩ শতাংশের মালিকানাধীন, যার মূল্য ৯০০ কোটি ডলার। অন্যদিকে মেনলো পরিকল্পনা করছে তাদের স্টক বিক্রি করার।
চলতি বছর উবার বেশকিছু সমালোচনার মুখোমুখি হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি বিশ্বের বেশকিছু দেশে নিয়ন্ত্রণ কমিশনগুলোর খপ্পরেও পড়েছে। এর বাইরেও হ্যাকাররা প্রতিষ্ঠানটি থেকে এক লাখ ডলার মুক্তপণ হিসেবে হাতিয়ে নিয়েছে বলে জানাচ্ছে এক সূত্র।
সর্বশেষ উবারের পাঁচ কোটি ৭০ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে উবারের সমালোচনা শুরু হয়। গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান অনেকেই।
রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/