Maintance

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ শেষ, উৎক্ষেপণ মার্চে

প্রকাশঃ ৩:৪০ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩২ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ সম্পূর্ণরূপে শেষ হয়েছে।

স্যাটেলাইটটি ২০১৮ সালের মার্চে উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান (বিটিআরসি) ড. শাহজাহান মাহমুদ।

বুধবার বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) কার্যকরী নতুন কমিটির সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন বিটিআরসি চেয়ারম্যান।

তিনি জানান, গত সপ্তাহে তিনি ফ্রান্সে গিয়ে স্যাটেলাইটের নির্মাণ কাজ দেখে আসেন। সেখানে তিনি নিজে হাতে ধরে স্যাটেলাইটটি দেখে এসেছেন। এর নির্মাণ কাজ সম্পূর্ণরূপে শেষ।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হবে। তার এক মাস আগে ফ্রান্স থেকে স্যাটেলাইটটি ফ্লোরিডায় নিয়ে যাবে এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালাস অ্যালেনিয়া স্পেস।

বাংলাদেশ সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি চলতি বছরের ১৬ ডিসেম্বরেই মহাকাশে পাঠানোর কথা জানিয়েছিল। কিন্তু সেটা এখন পিছিয়ে যাচ্ছে।

কিন্তু কেন পিছিয়ে যাচ্ছে এমন প্রশ্নের জবাবে শাহজাহান মাহমুদ বলেন, বিটিআরসি শর্ত দিয়েছে সম্পূর্ণ নতুন একটি রকেটে করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে পাঠাতে হবে। আর এজন্যই একটু দেরি হচ্ছে। যেটা পিছিয়ে মার্চে উৎক্ষেপণ করা হবে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মেয়াদ ১৫ বছর। আর এটি ওড়াতে সব মিলে খরচ ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি টাকা।

মতবিনিময় সভায় টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী, সাধারণ সম্পাদক শামীম আহমেদ, অন্যান্য সদস্য এবং বিটিআরসির সচিব সরওয়ার জাহানসহ বিভিন্ন বিভাগের কমিশনাররা উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/