Maintance

মোবাইল স্ক্রিনে অযাচিত নজর এড়াবে অ্যাপ

প্রকাশঃ ৯:৫৫ পূর্বাহ্ন, ডিসেম্বর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৬ অপরাহ্ন, ডিসেম্বর ২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহারের সময় পেছন থেকে স্ক্রিনের গোপনীয় তথ্য কেউ দেখে ফেলছে কিনা তা খেয়াল রাখা সহজ নয়।

তবে পেছন থেকে এমন নজরদারী এড়াতে কাজ শুরু করেছে গুগল। প্রতিষ্ঠানটির দুই প্রকৌশলী সামনের ক্যামেরার মাধ্যমে ফোনের স্ক্রিনে কেউ নজর দিচ্ছেে কিনা তা খেয়াল রাখার ফিচার নিয়ে কাজ শুরু করেছেন। পেছনে থাকা মানুষের চোখ ও দৃষ্টি শনাক্ত করার কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির মাধ্যমে মাত্র দুই মিলিসেকেন্ডে ব্যবহারকারীদের সে ব্যাপারে জানানো হবে।

আগামী সপ্তাহে ক্যালিফোর্নিয়ার নিউরাল ইনফরমেশন প্রসেসিং সিস্টেমস কনফারেন্সে প্রযুক্তিটির উদ্ভাবক হি জুং রিউ এবং ফ্লোরিয়ান শ্রোফ বিস্তারিত তুলে ধরবেন।

এরই মধ্যে তারা একটি ভিডিওতে ফিচারটির কাজ তুলে ধরেছেন। সেখানে দেখা গেছে, রিউ মেসেজ লেখার সময় পেছন থেকে একজন তা পড়ার চেষ্টা করার সঙ্গে সঙ্গে মেসেজিং অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।

প্রযুক্তিটি উপকারী হবে তাতে সন্দেহ নেই। তবে শঙ্কার বিষয় হল, সামনের ক্যামেরা সবসময় চালু থাকায় ব্যবহারকারীর গোপনীয়তা নষ্ট হতেও পারে। আর প্রযুক্তিটি হয়ত ভবিষ্যতে মেসেজিং বা অন্যান্য অ্যাপের ফিচার হিসেবেও দেখা যাবে।

অ্যান্ড্রয়েড অথরিটি অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/