Maintance

হেপবার্নের গ্ল্যামারে রোবট সোফিয়া

প্রকাশঃ ৩:০৪ অপরাহ্ন, নভেম্বর ২৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৮ অপরাহ্ন, নভেম্বর ২৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অড্রে হেপবার্ন। ব্রিটিশ অভিনেত্রী, মডেল, নৃত্যশিল্পী ও পরহিতব্রতী এক নারী। গ্ল্যামার জগতে একসময় বিশ্বজুড়ে একনামেই পরিচিতি পেয়েছিলেন হেপবার্ন।

শুধু অভিনয় নয়, অন্য যেসব বিশেষণ তার নামের আগে বসত সেসব দক্ষতারও পরিচিয় দিয়েছিলেন তিনি। তবে ৬৩ বছর বয়সে ক্যান্সারের কাছে হার মেনে চিরবিদায় নিতে হয় তাকে। সেটাও ১৯৯৩ সালের ২০ জানুয়ারিতে।

তবে মৃত্যুর দুই যুগ পর আবার আলোচনায় এসেছে তার নাম। তবে এবার একটু ভিন্নতায়। সেই ভিন্নতায় নতুন নাম পেলেও গ্ল্যামারে ঠিক যেন হেপবার্ন। অবশ্য এখন তাকে কেউ হেপবার্ন ডাকেন না, ডাকেন সোফিয়া নামে। সোফিয়া আসলে মানুষ নন, রোবট।

বিশ্বের বেশকিছু দেশে ইতোমধ্যে সোফিয়াকে নিয়ে নানা আলোচনা শুরু হয়েছে। বিশেষ করে তার কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা, ফেশিয়াল রিকগনিশন ফিচার মেশিন লার্নিং পদ্ধতি যুক্ত থাকায় ওয়াই-ফাই সংযোগে এসে নিজ সিদ্ধান্তেই মানুষের প্রশ্নের উত্তর দিতে পারেন সোফিয়া।

রোবটটি নির্মাণ করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

হেপবার্ন অভিনয়, ফ্যাশন, মডেলিং, সমাজ সেবার পাশাপাশি প্রযুক্তিক্ষেত্রের উন্নয়ন নিয়েও কাজ করেছেন। সে কারণেই গ্ল্যামার জগতেই এই নক্ষত্রের চেহারা দেওয়া হয়েছে রোবট সোফিয়াকে।

এবার সেই সোফিয়া আসছে বাংলাদেশ সফরে। আগামী ৫ ডিসেম্বর ঢাকায় আসবে সোফিয়া। অংশ নেবে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/