Maintance

ফেইসবুক, টুইটার ও ইউটিউব বন্ধ পাকিস্তানে

প্রকাশঃ ৫:৪৪ অপরাহ্ন, নভেম্বর ২৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৩ অপরাহ্ন, নভেম্বর ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  শনিবার থেকে পাকিস্তানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টুইটার ও ইউটিউব ব্লক করে দেওয়া হয়েছে। সাইটগুলো কেনো ব্লক করা হয়েছে  সে সম্পর্কে পাকিস্তান সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে ধারণা করা হচ্ছে, ইসলামাবাদে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করেই ব্লক করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। শনিবার পাকিস্তানের আইনমন্ত্রীর ধর্ম অবমাননাকর কটূক্তির অভিযোগে তাকে অপসারণের দাবিতে বিক্ষোভ হয়েছে। এতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ২০০ জন আহত হয়েছেন।

টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, আমাদের কাছে অনেক রিপোর্ট এসেছে পাকিস্তান সরকার টুইটার ব্লক করেছে। এছাড়াও অনেক সামাজিক যোগাযোগ মাধ‍্যম ব্লক করা হয়েছে। বিষয়টি নিয়ে আমরা কাজ করছি দ্রুতই পাকিস্তানে আমাদের সেবা চালু হবে।

তবে এখনো মার্ক জাকারবার্গের ফেসইবুক ও গুগলের ইউটিউবের পক্ষ থেকে অফিসিয়ালভাবে কোনো মন্তব্য  পাওয়া যায়নি।

পাকিস্তানে আইনমন্ত্রীর অপসারণের দাবিতে গত দু’সপ্তাহ ধরেই রাজধানী ইসলামাবাদের মূল রাস্তাগুলি অবরোধ করে রেখেছেন তেহরিক-ই-লাবাইকের কর্মী ও সমর্থকরা। শনিবার সকালে পুলিশ অবরোধ প্রতিরোধ করার চেষ্টা করতেই সংঘর্ষের সূত্রপাত। এ দিন পাক আইনমন্ত্রীর বাড়ির একাংশ ভাঙচুর করেন বিক্ষোভকারীরা।

ম‍্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/