Maintance

উবার কিনছে ২৪ হাজার স্বচালিত ভলভো গাড়ি

প্রকাশঃ ৬:২৮ অপরাহ্ন, নভেম্বর ২১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৪ অপরাহ্ন, নভেম্বর ২১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার ২৪ হাজার গাড়ি কেনার কথা জানিয়েছে। যেগুলো হবে স্বয়ংক্রিয় বা চালকবিহীন।

এই ২৪ হাজার গাড়ি কিনতে ইতোমধ্যে উবার কর্তৃপক্ষ সুইডেনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভোর সঙ্গে একটি চুক্তি করেছে।

গাড়িগুলো কেনার পর থেকে উবার শুধুমাত্র রাইড শেয়ারিং অ্যাপের মধ্যেই সীমাবদ্ধা না থেকে গাড়ির সেবা দেওয়ার কোম্পানি হিসেবেও নাম লেখাবে।

উবার ভলভোর সঙ্গে এই চুক্তির মধ্য দিয়ে সিলিকন ভ্যালিতেও স্বচালিত গাড়ি বিভাগগুলোতে প্রতিদ্বন্দ্বীতা করতে করবে বলেও মনে করছে। ইতোমধ্যেই সিলিকন ভ্যালিতে অনেক প্রতিষ্ঠান স্বচালিত গাড়ি নিয়ে নানা ধরনের গবেষণা করে আসছে।

Uber-Self driven car_Techshohor
ছবি : রয়টার্স

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্বচালিত গাড়ির জন্য একটি বিভাগও তৈরি করেছে উবার।আর বিভাগটিতে যেসব সফটওয়্যার তৈরি হবে সেগুলো ব্যবহার হবে ভলভোর গাড়িতে।

চুক্তি এবং গাতি তৈরি নিয়ে ভলভো কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে স্বয়ংক্রিয় প্রযুক্তি সুবিধার ফ্ল্যাগশিপ এক্সসি ৯০ এসইউভি মডেলের গাড়ি সরবরাহ করবে। তবে যেসব আধুনিক প্রযুক্তি গাড়িতে ব্যবহারের কতা বলেছে উবার সেটি এখনো তৈরি হয়নি। তা তৈরিতে উবারের বিশেষজ্ঞরা কাজ করছেন।

প্রতিটি ভলভো এক্সসি ৯০ এসইউভি মডেলের গাড়ির দাম ৫০ হাজার মার্কিন ডলার। উবার যদি ২৪ হাজার গাড়ি ভলভোর কাছ থেকে কেনার চুক্তি করে থকে তবে এটিই ভলভোর ইতিহাসে কোনো একক কোম্পানির কাছে সবচেয়ে বেশি ক্রয় আদেশ হবে।

তবে গাড়ি কেনার ব্যাপারে উবার কর্তৃপক্ষ আনুষ্ঠানিক কোনো কথা বলেনি।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/