Maintance

অ্যাথলেট রোবট

প্রকাশঃ ৮:১২ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৬ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : রোবট এখন লাফিয়ে চলে, পারে ডিগবাজি দিতেও।

রোবট নিয়ে গবেষণার অগ্রদূত কোম্পানি বস্টন ডাইনামিকস সম্প্রতি তাদের দুটি রোবটের নতুন মডেলের ভিডিও ইউটিউবে আপলোড করেছে। আগের চেয়ে আরও সাবলীল ও তুখোরভাবে ভারসাম্য সামলে নেয়ার ক্ষমতা দেখিয়ে রোবট দুটি সবার বাহবা কেড়েছে।

মানবআকৃতির রোবট অ্যাটলাসকে নিয়ে করা একটি ভিডিওতে দেখা যায়, অ্যাটলাস একটি মঞ্চ থেকে অন্য মঞ্চে লাফিয়ে যাচ্ছে। আর শেষে মঞ্চ থেকে দিয়েছে ডিগবাজিও।

রোবটের এই পারফর্ম্যান্সে বোঝা যাচ্ছে, রোবটের ভারসাম্য নিয়ে সমস্যার দিন শেষ। রোবট তৈরির শুরু থেকেই দুপেয়ে রোবটকে হাঁটতে শেখানোই ছিল এক চ্যালেঞ্জ।

 

এর আগে প্রথম আপলোড করা ভিডিওতে দেখা যায় তাদের চতুষ্পদ রোবট স্পট এর সর্বশেষ সংস্করণ। স্পট মিনি একদম জ্যান্ত ভঙ্গিমায় হেটে এসে ক্যামেরার দিকে কৌতুহল নিয়ে তাকিয়ে, আবার হেটে বিল্ডিং এ ঢুকে পরে। শুনতে অসাধারণ না মনে হলেও রোবটটি কোনো প্রকার ক্যাবলের সঙ্গে সংযুক্ত না হয়েই কাজটি অসমান মাটির ওপর করেছে। কৌতুহল ফুটিয়ে তুলেছে কোনও মাথা বা চেহারা না থেকেও।

ভিডিও দেখে বেশিরভাগই মন্তব্য করেছেন, রোবোটিক্স এভাবে এগুতে থাকলে শিগগিরই মানুষের কাজ রোবট করতে শুরু করে দেবে।  অনেক ক্ষেত্রে মানুষের ক্ষতিও তারা করে বসতে পারে। তবে ভালমন্দ যাই হোক না কেন, বস্টন ডাইনামিকস রোবট গবেষণায় অনেকদূর এগিয়েছে এতে সন্দেহ নেই।

ইউটিউব অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/