Maintance

এলো ওয়ানপ্লাস ফাইভটি

প্রকাশঃ ৩:১৮ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৬ পূর্বাহ্ন, নভেম্বর ১৮, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : উম্মোচিত হলো ওয়ানপ্লাস ফাইভ। ওয়ানপ্লাস ৫ এর পর মাত্র পাঁচ মাসের ব্যবধানে বাজারে আসা নতুন মডেলের ফোনটিতে নতুনত্ব বেশি নেই, তবে যা আছে তাও কম নয়।

ওয়ানপ্লাস ফাইভটির সবচেয়ে বড় রদবদল ১৮:৯ অনুপাতের ৬ দশমিক শূন্য এক ইঞ্চি ডিসপ্লে। ফোনটির উপরে ও নিচে বেজেল কমিয়ে ডিসপ্লে সাইজ বাড়ানো হয়েছে, যা ব্যবহারযোগ্যতায় তেমন পার্থক্যের জন্য নয় বরং ২০১৭ সালের ফ্যাশনের সঙ্গে তাল মেলাতেই করা হয়েছে।

ডিসপ্লেটি পূর্বের মত ওলেড প্রযুক্তির, তবে রেজ্যুলেশন কিছুটা বাড়িয়ে ২১৬০ x ১০৮০ পিক্সেল করা হয়েছে। তবে অন্যান্য ফিচার, যেমন রিডিং মোড বা ডিসিআই পি৩ কালার প্রোফাইল রাখা হয়েছে অপরিবর্তিত।

সামনে জায়গা কমে যাওয়ার ফলে ফিংগারপ্রিন্ট সেন্সরটি ঠাঁই পেয়েছ ফোনটির পেছনে। তবে পেছনে মাঝ বরাবর বসানোর ফলে তা সহজেই ছোঁয়া যাবে, আবার সেন্সরে সোয়াইপ করে নোটিফিকেশন স্লাইডার নামানোর ফিচারও যুক্ত করা হয়েছে।

বিশাল স্ক্রিন ব্যবহারের সীমাবদ্ধতা কাটাতেই এই ফিচারটি যুক্ত করা হয়েছে।

ক্যামেরার ক্ষেত্রেও অল্প পরিবর্তন আনা হয়েছে। ওয়ানপ্লাস ৫-এ পেছনের দুটি ক্যামেরার মাঝে একটিতে ২এক্স অপ্টিক্যাল জুম সমৃদ্ধ লেন্স ব্যবহার করা হয়েছিল, এবার তার বদলে দুটি ক্যামেরাতেই সাধারণ এফ ১.৭ অ্যাপার্চার লেন্স ব্যবহার করা হয়েছে।

দ্বিতীয় ক্যামেরার সেন্সর রাখা হয়েছে আগের মতই ১০ মেগাপিক্সেল।

ওয়ানপ্লাস দাবি করছে, এই ২০ মেগাপিক্সেল সেন্সরটি ব্যবহার করে অল্প আলোতে আরও ভাল ছবি তোলা যাবে। অল্প আলোতে ২০ মেগাপিক্সেল সেন্সরের ধারণ করা ছবির প্রতিটি পিক্সেল ৪টি পিক্সেলে তৈরি হবে।

এতে ছবিতে নয়েজ দেখা যাবে খুবই কম। তবে এই প্রযুক্তিটি আসলে কতটা কাজের তা সময়ই বলে দেবে। অপ্টিক্যাল জুম ক্যামেরা না থাকলেও ডিজিটাল জুম ও পোর্ট্রেইট মোড বাদ পড়েনি।

ফেইসআইডির মত আলাদা সেন্সর না থাকলেও ওয়ানপ্লাস ৫টিতে যুক্ত করা হয়েছে ফেইস রিককগনিশন। সামনের ১৬ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করে ব্যবহারকারীর চেহারার ১০০টি পয়েন্ট স্ক্যান করে ফোনটি আনলক করা হবে।

খুবই দ্রুততার সঙ্গে কাজ করলেও অন্ধকারে স্ক্যান করার হার্ডওয়্যার না থাকায় ফিচারটি একমাত্র আলোতেই ব্যবহার করা সম্ভব।

অন্যান্য দিক থেকে ওয়ানপ্লাস ফাইভটি রাখা হয়েছে অপরিবর্তিত। ফলে মূল্যে তেমন প্রভাব পড়েনি, ওয়ানপ্লাস ৫ এর চেয়ে ২০ ডলার বাড়িয়ে ৬৪ গিগাবাইট সংস্করণে দাম রাখা হয়েছে ৪৯৯ ডলার।

ওয়ানপ্লাস ওয়েবসাইট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/