মেলায় আসা স্মার্টফোন ও ট্যাবের খোঁজ খবর

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একই ছাদের নিচে বসেছে স্মার্টফোন এবং ট্যাবের সমাহার। নানা অফার এবং মূল্য হ্রাসে প্রথম দিন থেকেই বেশ সাড়া পড়েছে প্রদর্শনীতে।

সর্বশেষ সব মডেলের স্মার্টফোন ও ট্যাব নিয়ে প্রদর্শনীতে হাজির হয়েছে দেশ ও বিদেশের সেরা ব্র্যান্ডগুলো। এতে ক্রেতা ও দর্শনার্থীদের একই সময়ে সব মডেলের ও ব্র্যান্ডের ফোন দেখে নেওয়ার সুযোগ মিলছে।

প্রথম দিন শেষে মেলায় ক্রেতাদের নজর কেড়েছে এমন সব স্মার্টফোন ও ট্যাবের খবর জানাতে এ প্রতিবেদন।

Robi Smartphone & Tab Expo-Photo Feature-TechShohor

প্রদর্শনীতে নকিয়ার সবচেয়ে বড় আকর্ষন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত নকিয়া এক্স। নতুন আসা এ স্মার্টফোনের দিকে নজর সবচেয়ে বেশি নকিয়া ও অ্যান্ড্রয়েডপ্রেমীদের।

ক্রেতা ও দর্শনার্থীদের অনেকেই নকিয়ার স্টলে গিয়ে খোঁজ নিচ্ছেন এ ফোনের। হাতে নিয়ে অ্যান্ড্রয়েডচালিত এ ফোনটির ভালো মন্দ বোঝার চেষ্টা করছেন।

এটি বিক্রি হচ্ছে ৯ হাজার ৮০০ টাকায়।

প্রদশর্নীতে পাওয়া যাচ্ছে নকিয়া লুমিয়া ১৫২০। এ স্মার্টফোনটির ডিসপ্লে ৬ ইঞ্চির ও রেজুলেশন ১০৮০পি। এতে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ কোয়াডকোর ২.২৬ গিগাহার্টজ প্রসেসর, ২জিবি র‍্যাম, ৩২জিবি স্টোরেজ। ৩৪০০এমএএইচ ব্যাটারি, ওয়্যারলেস চার্জিংয়ের সঙ্গে ২০ মেগাপিক্সেল পিওরভিউ ব্যাক ক্যামেরা-১, মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ব্লুটুথ, এনএফসি, ডুয়াল এলইডি ফ্ল্যাশ রয়েছে।

দেশের বাজারে এটির দাম ৫৯ হাজার টাকা হলেও প্রদর্শনী উপলক্ষে ৫৩ হাজার ৫০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

লুমিয়া ১৩২০ মডেলের হ্যান্ডসেটটিও নকিয়ার ৬ ইঞ্চি আকারের আরেকটি জায়ান্ট উইন্ডোজ ফোন। তবে এটি মিড ও এন্ট্রি লেভেলের ফোন হিসাবে বেশি পরিচিতি পেয়েছে। ৭২০পি ডিসপ্লের এ ফোনে রয়েছে ডুয়াল কোর ১.৭ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসর, ১জিবি র‍্যাম, ৮জিবি ইন্টারনাল স্টোরেজ, মাইক্রোএসডি কার্ড স্লট প্রভৃতি।

মেলায় দাম রাখা হচ্ছে ২৬ হাজার ৯০০ টাকায়।

প্রদর্শনীতে চাহিদার তালিকায় থাকা আরেকটি মডেল হলো লুমিয়া ৯২০। এতে রয়েছে সাড়ে চার ইঞ্চি মাপের ও উচ্চ রেজুলেশনের টাচ স্ক্রিন, ১.৫ গিগাহার্টজ ডুয়েল কোর প্রসেসর,৩২ গিগাবাইট মেমোরির বা স্টোরেজ ও ১ গিগাবাইট র‍্যাম। এতে আরও থাকছে ৮মেগাপিক্সেল পিউর ভিউ ক্যামেরা।

এটি বিক্রি হচ্ছে ৩২ হাজার টাকায়।

এ সিরিজের লুমিয়া ৬২৫ বেশ সুলভ দামের স্মার্টফোন হওয়ায় গ্রাহকরা এটি খুবই পছন্দ করছেন। এতে আছে ৪.৭ ইঞ্চি সুপার সেনসিটিভ এলসিডি স্ক্রিন বা পর্দা। সেসঙ্গে এ মোবাইল ফোন সেটে ফোরজি বা চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সংযোগ ব্যবহারের সুবিধা রয়েছে।

১৮ হাজার টাকায় এটি বিক্রি করা হচ্ছে।

এ ছাড়া আরও বেশ কয়েকটি মডেলের ফোন স্টলে রয়েছে। পাশাপাশি লুমিয়া ৬৩০ স্মার্টফোনটি স্টলে থাকলেও এটি শুধু দেখতে পারছেন দর্শনার্থীরা। এটি এখনও বিক্রির জন্য বাজারে আনা হয়নি।

দেশি ব্র্যান্ডের মধ্যে সিম্ফোনির হ্যান্ডসেটগুলোও ক্রেতা ও দর্শনার্থদের নজরে পড়েছে। তবে প্রদর্শনীতে স্থানীয় এ কোম্পানিটি তেমন মূল্য ছাড় দিচ্ছে না। সিম্ফনী এক্সপ্লোরার ডব্লিউ৭২ বিক্রি হচ্ছে ৭৯৯০ টাকায়, এক্সপ্লোরার ডব্লিউ৮২ আট হাজার ৯৯০টাকা, সিম্ফনী এক্সপ্লোরার ডব্লিউ১২৮ দশ হাজার ৯৯০ টাকা,সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ১৪০ ১২ হাজার ৯৯০ টাকা এবং সিম্ফনি এক্সপ্লোরার জেডথ্রি ১৯ হাজার ৯৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এলজি জিপ্রো স্মার্টফোনটির বাজার দর ২৭ হাজার ৯৯০ টাকা হলেও মেলায় তিন হাজার টাকা কমে বিক্রি হচ্ছে। এ ছাড়া নেক্সাস ফাইভ এবং এলজি জি২ যথাক্রমে চার হাজার এবং পাঁচ হাজার টাকা ছাড়ে বিক্রি করা হচ্ছে।

Robi Smartphone & Tab Expo-TechShohor

স্যামসাংয়ের ১০ হাজার থেকে ২০ হাজার টাকা মূল্যের স্মার্টফোন কিনলে ৫০০ টাকা ছাড় এবং ২০ হাজারের বেশি মূল্যের স্মার্টফোন কিনলে ১ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। এ ছাড়া স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের এস৫ প্রদর্শন করা হচ্ছে এবং প্রি-অর্ডার করতে পারছেন দর্শনার্থীরা।

স্যামসাং গ্যালাক্সি নোট থ্রি ৬৩ হাজার, গিয়ার ফিট ২১ হাজার টাকায়, গ্যালাক্সি এস৪ ৪৫ হাজার টাকা, গ্যালাক্সি গ্র্যান্ড২ ২৮হাজার ৫০০টাকা, গ্যালাক্সি ট্যাবথ্রি ২২ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

মেলায় ৪ হাজার ৩৯৯ টাকার এইচটিএস ব্র্যান্ড্রের অ্যান্ড্রয়েড মিনি প্যাড নিয়ে এসেছে ই-কমার্স প্রতিষ্ঠান আপনজোন ডটকম। ৭ ইঞ্চি পর্দার এ ট্যাবলেটটিতে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.২.২ (জেলিবিন)।
সিম সমর্থিত একই ব্র্যান্ডের ৬ হাজার ৩ টাকায় এইচটিএস২০০ মডেল জিএসএম ট্যাবলেট, ৬ হাজার ৯৯৯ টাকায় এইচটিএস ৩২২ এ মডেলের থ্রিজি ট্যাবলেট এবং আইনল ব্র্যান্ডের ৫ হাজার ৪৯০ টাকায় আইনল নভো ৭ রেইনবো, ১০ হাজার ৯৯৯ টাকায় নিউমি থ্রিজি সোর্ড/এক্স৩ ও ১১ হাজার ৫০০ টাকায় আইনল নভো ৭ নিউমি মডেলের ট্যাবলেট।

মেলায় সবথেকে বেশি ভিড় হচ্ছে গ্যাজেট গ্যাং ৭ এর স্টলে। প্রতিষ্ঠানটি ৭ হাজার ৭০০ টাকায় এক বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টিসহ থ্রিজি ট্যাবলেট এনেছে। কোয়াড কোর প্রসেসরের ও ডুয়াল সিম সমর্থিত এ ট্যাবে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.২ জেলিবিন। এছাড়া প্রতিষ্ঠানটি ১১ হাজার ৭০০ টাকায় নিউমি থ্রিজি সোর্ড, ১৪ হাজার ৭০০ টাকায় আইনল নিউমি থ্রিজি ট্যালোস ও ১৭ হাজার ৭০০ টাকায় আইনল থ্রিজি এএক্স১০ ট্যাবলেট বিক্রি করছে।

মেলায় আইনল ব্র্যান্ডের ৬ হাজার ৯৯৯ টাকায় আইনল নভো ৭ লিজেন্ড মডেলের চাইল্ডপ্যাড এনেছে ডিএক্স জেনারেশন। এছাড়া রয়েছে ৭ হাজার ৪৯৯ টাকায় আইনল নিউমি থ্রিজি ভেগাস ও ১১ হাজার ৪৯৯ টাকায় আইনল নিউমি থ্রিজি সোর্ড ট্যাব।

Related posts

*

*

Top