Maintance

ওয়ানপ্লাসে রয়েছে লুকানো রুট

প্রকাশঃ ৬:৪৫ অপরাহ্ন, নভেম্বর ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৪ অপরাহ্ন, নভেম্বর ১৪, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : স্মার্টফোন নির্মাতা ওয়ানপ্লাস ব্যবহারকারীদের নিরাপত্তার ব্যাপারে আবারো উদাসীনতার পরিচয় দিয়েছে।

তাদের নতুন আপডেটে ‘ইঞ্জিনিয়ারিং মোড’ অ্য়াপটি সরানো হয়নি, ফলে রয়ে যাচ্ছে সহজে রুট পারমিশন নিয়ে ফোনের সকল তথ্য হাতিয়ে নেয়ার আশঙ্কা।

ইঞ্জিনিয়ারিং মোড অ্যাপ্লিকেশনটি বেশ কিছু ফোনে ইন্সটল করা থাকলেও এডিবি বা ডিবাগিং মোডে ব্যবহাকারীকে রুট পারমিশন দেয়ার অপশনটি বন্ধ করা থাকে। তবে এক্ষেত্রে তা করা হয়নি, ফলে খুব সহজেই একটি পাসওয়ার্ডের মাধ্যমে তা চালু করা সম্ভব। এর মাধ্যমে বুটলোডার আনলক ও সেফটিনেট বন্ধ না করেই রুট অ্যাপ চালানো যেতে পারে।

ঘটনাটি নাম প্রকাশে অনিচ্ছুক এক টুইটার ব্যবহারকারীর নজরে আসার পর তিনি ডেভিড ওয়াইন্সটেইন ও নাউ সিকিউর নামক দুই নিরাপত্তা বিশেষজ্ঞের সাহায্যে পাসওয়ার্ডটি বের করে ফেলেন। ওয়ানপ্লাস ৫ এর জন্য পাসওয়ার্ড দেয়া হয়েছে ‘অ্যাঞ্জেলা’।

জনপ্রিয় সাইবার সিকিউরিটি বিষয়ক ড্রামা সিরিয়াল মিস্টার রোবটের ওপর ভিত্তি করে রাখা পাসওয়ার্ড, অ্যাপের মাঝে থাকা লাইব্রেরির নাম ‘লিবডোর’ রাখার ফলে টুইটার ও ডেভেলাপার ফোরামের অনেকেই একে ষড়যন্ত্রমূলক ভাবে ব্যবহারকারীর তথ্য বের করে নেওয়ার ব্যাকডোর হিসেবে অবহিত করেছেন।

ওয়ানপ্লাস এ ব্যাপারে এখনো পর্যন্ত কিছু জানায়নি। তবে ধরে নেয়া যেতে পারে অচিরেই একটি আপডেট দিয়ে ইঞ্জিনিয়ারিং মোড অ্যাপটি সরিয়ে নেয়া হবে।

এক্সডিএ ডেভেলাপারস ফোরাম অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/