Maintance

টেক জায়ান্টদের নজর দক্ষিণপূর্ব এশিয়ায়

প্রকাশঃ ৭:০০ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪৬ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো প্রযুক্তির শীর্ষ প্রতিষ্ঠানগুলোর টার্গেট হবে বলে মনে করেন ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান।

সিঙ্গাপুরে ইনসিড আয়োজিত নবম বার্ষিক ইনসিড এশিয়ান প্রাইভেট ইকুইটি অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল কনফারেন্সে ‘দি এন্টেরেন্স অফ চাইনিজ জায়ান্টস ইন সাউথ অ্যান্ড সাউথইস্ট এশিয়া’ শীর্ষক আলোচনায় তিনি এমন কথা বলেন।

তিনি বলেন, আলিবাবা, অ্যামাজন, টেনসেন্ট এবং বাইদুর মত গ্লোবাল প্লেয়াররা দক্ষিণপূর্ব এশিয়া ও ইন্ডিয়াতে ইতোমধ্যে ভয়ংকর প্রতিযোগিতা শুরু করেছে, যা আশে পাশের দেশগুলোতে ছড়িয়ে পড়ছে।

INSEAD-conference-

বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোতে স্টার্টআপদের সঠিক প্রস্তুতি ও সরকারি সহযোগিতা না থাকলে শুধুমাত্র হাতে গোনা কয়েকটি শীর্ষস্থানীয় কোম্পানি গ্লোবাল জায়ান্ট দ্বারা একুইজিশন হবে এবং বাকি হাজার হাজার স্টার্ট আপ বন্ধ করতে হবে।

বিকাশ, পাঠাও, চালডাল, বাগডুমডট কম, সহজ ও আজকের ডিলের মত হাতেগোনা কিছু কোম্পানিই শুধু শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি থেকে তহবিল পেয়েছে। বিল গেটস এবং জ্যাকমা এর মত বড় মাপের ইনভেস্টররা বাংলাদেশে ইনভেস্ট করলেও অন্যান্য বড় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর ইনভেস্টমেন্ট তালিকা থেকে বাংলাদেশ এখনও বাইরে রয়ে গেছে এবং গ্লোবাল ভেনচার ক্যাপিটাল কোম্পানিগুলো বাংলাদেশের অনেক প্রমিজিং কোম্পানিতে ইনভেস্টমেন্ট এর সুযোগ হারাচ্ছে বলেও তিনি তথ্য তুলে ধরেন।

ইনসিড বিশ্বের অন্যতম প্রধান এবং বৃহৎ গ্র্যাজুয়েট বিজনেস স্কুল। এই সেমিনারে অন্যান্য প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন, জাংগল ভেঞ্চারের ম্যানেজিং পার্টনার ডেভিড গোউডে, কুয়েস্ট ভেঞ্চারের ম্যানেজিং পার্টনার জেমস তান, ইনসিংনিয়া ভেঞ্চার পার্টনারস এর ম্যানেজিং পার্টনার ইয়াংলান তান। “দি এন্টেরেন্স অফ চাইনিজ জায়ান্টস ইন সাউথ এ্যান্ড সাউথইস্ট এশিয়া” শীর্ষক সেমিনারটি পরিচালনা করেন ওমেন ইনটেক (এশিয়া) এর প্রতিষ্ঠাতা জেন্নি রিস্কু।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/