Maintance

নারীদের বাইক শেয়ারিং অ্যাপ চালু করছে স্যাম

প্রকাশঃ ১২:২৫ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩২ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজধানীতে শুধুমাত্র নারীদের জন্য অ্যাপের মাধ্যমে বাইক শেয়ারিং সুবিধা চালু করছে শেয়ার এ মোটরসাইকেল (স্যাম)।

বিশেষ এই সুবিধায় নারী বাইকাররা নারী যাত্রীদের রাইড শেয়ারিং সুবিধা দিতে পারবেন। যার নাম দেওয়া হয়েছে ‘পিংক স্যাম’।

গত রোববার থেকে ‘পিংক স্যাম’ সেবা দিতে বাইক রেজিস্ট্রেশন শুরু করেছে স্যাম। তবে ঠিক তার আগের দিনই এমন একটি সার্ভিসের সেবা দেওয়ার ঘোষণা দেয় স্যাম কর্তৃপক্ষ।

জানা গেছে, পিংক স্যাম শুধু নারীদের জন্যই, যেখানে বাইকার এবং যাত্রী উভয়ই নারী।

দেশে এখন নারী বাইকার বিশেষ করে স্কুটি চালানোর সংখ্যা বহুগুনে বেড়েছে। সেদিকে দৃষ্টি রেখেই এমন সেবার শুরু করতে যাচ্ছে। আর এর মাধ্যমে ঢাকায় অনেক ইতিবাচক সাড়া পাওয়া যাবে বলে স্যাম বলছে।

স্যামের প্রতিষ্ঠাতা ইমতিয়াজ কাসেম টেকশহরডটকমকে বলেন, রাজধানীতে নারী যাত্রীদের লোকাল বাসে বা অন্যকোনো যানে যেন কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন না হতে হয় সেসব দিক বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কারণ অনেক নারী আছেন যারা সিএনজি বা অন্য মাধ্যম ব্যবহার করেন। কিন্তু তারা পুরুষের সঙ্গে বাইকে যেতে চান না। তারা এখন এর মাধ্যমে সহজেই রাইড শেয়ার করতে পারবেন।

ইমতিয়াজ বলেন, নারীরা চাইলেই স্কুটি দিয়ে রাইড শেয়ার করে মাসে মোটা অংকের টাকা আয় করতে পারবেন।

ইতোমধ্যে প্রায় ৭ শতাধিক নারী তাদের বাইক রেজিস্ট্রেশন করার জন্য আবেদন করেছেন। তাদের মধ্যে যারা শেষ পর্যন্ত থাকবেন তাদের চলতি মাসের শেষ দিকে প্রশিক্ষণের ব্যবস্থা করবে স্যাম। আর ডিসেম্বরের শুরুতেই পিংক-স্যাম ঢাকায় সার্ভিস দেওয়া শুরু করবে বলে জানান তিনি।

পিংক স্যামে বাইক রেজিস্ট্রেশন করতে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে স্যাম বাইকার অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

এরপর ‘Don’t have an account?’ অপশনে গিয়ে পরবর্তী ধাপগুলো অনুসরণ করতে হবে।

পিংক-স্যাম অ্যাপের ভাড়াও স্যামের রাইডের সমান। প্রথম তিন কিলোমিটারে ভাড়া ৬০ টাকা। প্রতি কিলোমিটার ১২ টাকা। প্রতি মিনিট ৫০ পয়সা ভাড়া গুনতে হবে যাত্রীদের। ই-ওয়ালেট কিংবা নগদ অর্থে ভাড়া পরিশোধ করা যাবে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/