ট্যাবলেট ও ফ্যাবলেট জগতে নকিয়া

টেক শহর ডেস্ক : মাইক্রোসফটের কাছে বিক্রি হলেও স্মার্টফোন বাজারে আধিপত্য ধরে রাখতে নিত্য নতুন পণ্য আনার ক্ষেত্রে পিছিয়ে নেই নকিয়া। এবার প্রথমবারের মতো ট্যাবলেট বাজারে প্রবেশ করছে এক সময়ের জায়ান্ট মোবাইল প্রস্তুতকারক কোম্পানিটি ।

আবুধাবিতে মঙ্গলবার নতুন ট্যাবলেট উন্মোচনের পাশাপাশি ফ্যাবলেট নামে পরিচিত দুটি বড় পর্দার স্মার্টফোন আনার কথা জানিয়েছে কোম্পানিটি।

আবুধাবিতে অনুষ্ঠিত নকিয়া ওয়ার্ল্ড ইভেন্টে নতুন এসব পণ্য বাজারজাত শুরুর ঘোষণা দেওয়া হয়।

nokia_lumia_2520_h_phablet_Tech Shohor

অ্যাপল ও স্যামসাংয়ের সঙ্গে বড় পর্দার স্মার্টফোন বাজারে প্রতিযোগিতা বজায় রাখতে লুমিয়া ২৫২০ নামে ১০.১ ইঞ্চি মাপের ট্যাবলেট এবং লুমিয়া ১৫২০ ও ১৬২০ নামের দুটি ফ্যাবলেট ছাড়ল।

এসব ট্যাবলেট ও ফ্যাবলেটে মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। বিশ্লেষকরা মনে করছেন, নতুন এসব পণ্যকে আগে থেকেই জনপ্রিয় স্যামসাং ও অ্যাপলের বড় পর্দার স্মার্টফোনের সঙ্গে তুমুল প্রতিযোগিতার মুখে পড়তে হবে। প্রতিদ্বন্দ্বী কোম্পানি দুটিও শিগগির আরও দ্রুত গতির ও নতুন বৈশিষ্টের মডেল বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

আগামী বছরের প্রথম প্রান্তিকে মাইক্রোসফটের কাছে নকিয়ার হ্যান্ডসেট বিভাগ হস্তান্তর প্রক্রিয়া চূড়ান্ত হবে। এর আগ পর্যন্ত নকিয়া ব্র্যান্ডেই নতুন পণ্য বিক্রি হবে। ধারণা করা হচ্ছে ডিভাইস মার্কেটে আধিপত্য বাড়াতে মাইক্রোসফটের বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবেই নকিয়ার এসব নতুন সেট বাজারে ছাড়া হচ্ছে।

– রয়টার্সের প্রতিবেদন থেকে আমিন রানা

ট্যাগ

Related posts

*

*

Top