Maintance

বাংলালিংকে কমেছে কথা, বাড়ছে ডেটা

প্রকাশঃ ১:৫৮ পূর্বাহ্ন, নভেম্বর ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৪ অপরাহ্ন, নভেম্বর ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহক বিচারে দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে চলে যাওয়া মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের গ্রাহকরা আগের চেয়ে এখন গড়ে কম কথা বলছেন।

শেষ হওয়া জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে অন্তত এমন চিত্রই দেখা যাচ্ছে। সম্প্রতি অপারেটরটির মূল কোম্পানি ভিওন তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে দেখা যাচ্ছে, অপারেটরটির তিন কোটি ১৪ লাখ গ্রাহকরা মাসে গড়ে একেক জন ২৮০ মিনিট কথা বলেছেন। আগের বছরের একই সময়ে সংযোগ প্রতি যা গড়ে ছিল ৩২২ মিনিট।

Banglalink-Techshohor

তবে কথা বলার বিপরীতে বাংলালিংকের গ্রাহকদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বেড়েছে। সর্বশেষ প্রান্তিকে তাদের ইন্টারনেট সংযোগ ছিল এক কোটি ৭১ লাখ। প্রতিটি সংযোগে গড়ে ৫২৩ এমবি করে ডেটা ব্যবহার হয়েছে।

গত বছরের একই সময়ে ইন্টারনেট গ্রাহকরা গড়ে একেক জন ২৫৪ এমবি ডেটা ব্যবহার করতেন।

সাম্প্রতিক সময়ে অপারেটরটির মোট আয় কমতির দিকে থাকলেও ডেটা থেকে অপারেটরটির আয় কিন্তু ঠিকই বাড়ছে। গত বছরর তৃতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছরের একই সময়ে ডেটা থেকে আয় ২৮ শতাংশ বেড়ে হয়েছে ১৭০ কোটি টাকা।

আর্থিক প্রতিবেদন বলছে, গত দুই বছর ধরে প্রতিটি প্রান্তিকে নিজেদের মোট আয় শুধু কমছেই বাংলালিংকের।

সর্বশেষ জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এক সময়ে দেশের দ্বিতীয় সেরা অপারেটরটির আয় নেমে এসেছে এক হাজার ১৭০ কোটি টাকাতে।

গত ১০ প্রান্তিকের মধ্যে এটিই সর্বনিন্ম আয়। অথচ কয়েক প্রান্তিক আগেও অপারেটরটির মোট আয় সাড়ে ১২শ’ কোটি টাকা ছুঁই ছুঁই ছিল।

এক দিকে অপারেটরটির মোট আয় যেমন কমেছে, অন্যদিকে বেড়েছে গ্রাহক। সে কারণে গ্রাহক প্রাতি আয়ও পড়েছে বেশ। সেপ্টেম্বরের শেষে অপারেটরটির কার্যকর সংযোগ ছিল তিনি কোটি ১৪ লাখ।

*

*

Related posts/