Maintance

শিশুদের অনুপযুক্ত ভিডিও নিয়ে কঠোর ইউটিউব

প্রকাশঃ ৯:০০ অপরাহ্ন, নভেম্বর ১১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৯ পূর্বাহ্ন, নভেম্বর ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশু চরিত্রে হিংসাত্মক বা যৌন দৃশ্য আছে এমন ভিডিও শক্ত হাতে দমন করবে ইউটিউব। সম্প্রতি ইউটিউব কর্তৃপক্ষ নতুন নীতিমালা প্রকাশ করেছে। সেখানে বিষয়টি উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া শিশুদের জন্য ইউটিউব কিডস নামে একটি অ্যাপ উন্মোচন করা হয়েছে।

ছোটদের জন্য ইউটিউব কিডস অ্যাপে রয়েছে শিক্ষণীয় ও মজাদার সব ভিডিও। যদি ভুল করেও শিশুরা অনুপযুক্ত ভিডিও দেখে তাহলে তা ইউটিউব কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে পারবেন অভিভাবকরা। অ্যাপটিতে রয়েছে টাইমার সুবিধা, যা দিয়ে অভিভাবকরা বাচ্চাদের ভিডিও দেখার সময় নির্ধারণ করতে পারবেন। ওই সময় শেষ হলে টাইমার সতর্কতা প্রদর্শন করবে ও অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

গত সপ্তাহে তথ‍্য-প্রযুক্তি বিষয়ক লেখক জেমস ব্রিড একটি ব্লগ পোস্টে লিখেছেন, ইউটিউবে শিশুদের লক্ষ্য করে অশ্লীল ভিডিও প্রচার করা হচ্ছে। এই ধরনের ভিডিওগুলি ইউটিউব থেকে বিজ্ঞাপনের রাজস্ব উপার্জন করছে। কিন্তু ইউটিউব থেকে ব‍্যবস্থা নেওয়া হচ্ছে না।

বিষয়টি ইউটিউব কর্তৃপক্ষের নজরে এলে তারা জানিয়েছে, বাবা-মাসহ যে কোনো ব‍্যবহারকারী শিশুদের কোনো ভিডিও নিয়ে অভিযোগ করলে তারা বিষয়টিকে গুরুত্ব সহকারেই নিয়ে থাকেন।

ইউটিউব কিডস অ্যাপটি বর্তমানে ৩৭টি দেশের ব‍্যবহারকারীরা ব‍্যবহার করতে পারবেন। তবে এই তালিকায় বাংলাদেশের নাম নেই।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/