পিপিপির আওতায় হবে আইটি ভিলেজ ও হাইটেক পার্ক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে দেশে দুটি আইটি ভিলেজ ও একটি হাইটেক পার্ক স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহষ্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় কমিটি এ অনুমোদন দেয়।

hightech park_techshohor

সভায় উপস্থিত আইসিটি বিভাগের সচিব মো. নজরুল ইসলাম খান টেকশহরডটকমকে জানান, রাজধানীর মহাখালী ও রাজশাহীতে আইটি ভিলেজ এবং সিলেট হাইটেক পার্ক প্রকল্পগুলো পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের অনুমোদন পাওয়া গেছে।

এর আগে পিপিপির ভিত্তিতে তথ্যপ্রযুক্তি খাতের এ তিনটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। যেখানে দুটি আইটি ভিলেজ ও একটি হাইটেক পার্ক প্রকল্পও তালিকায় আসে। তবে পিপিপিতে প্রকল্প বাস্তবায়নে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন প্রয়োজন হয়।

তথ্য প্রযুক্তির এ সেক্টরের বিকাশে সরকার হাইটেক পার্ক কর্তৃপক্ষ আইন, ২০১০-এর আওতায় হাইটেক পার্ক কর্তৃপক্ষ গঠন করেছে। যে আইনের ২০ ধারায় পার্ক কর্তৃপক্ষের গ্রহণ করা যেকোনো প্রকল্প পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া যাবে।

এর আওতায় রাজধানীর মহাখালী ও রাজশাহীতে আইটি ভিলেজ এবং সিলেট হাইটেক পার্ক প্রকল্প পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় হাইটেক পার্ক কর্তৃপক্ষের নির্বাহী কমিটি। পিপিপি এর পরিকল্পনায় প্রকল্পগুলোয় প্রাথমিক অবকাঠামো তৈরি করবে সরকার। মূল অবকাঠামো নির্মাণসহ এগুলো ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে ডেভেলপার প্রতিষ্ঠান।

ইতিমধ্যে প্রকল্পগুলো বাস্তবায়নে রাজধানীর মহাখালীর কড়াইলে ৪৭ একর জমি, সিলেটের কেরানীগঞ্জে ১৬২ দশমিক ৮৩ একর এবং রাজশাহীর পবা উপজেলার নবীনগর ৩৪ দশমিক ৫৬ একর জমি নির্ধারিত হয়েছে।

– আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top