Maintance

নগ্ন ছবি নিয়ে রিভেঞ্জ পর্ন ঠেকাবে ফেইসবুক!

প্রকাশঃ ৪:১৪ অপরাহ্ন, নভেম্বর ৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৪ অপরাহ্ন, নভেম্বর ৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন একটি উপায়ে রিভেঞ্জ পর্ন ঠেকাতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুক।

তবে এই পরীক্ষায় ব্যবহারকারীকে নিজের নগ্ন ছবি মাধ্যমটির মেসেঞ্জারে আগে পাঠাতে হবে। তারপর সেই ছবির ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট তৈরি করবে ফেইসবুক।

পরে সেই ফিঙ্গারপ্রিন্ট থেকে ফেইসবুক ওই ব্যক্তির কোনো নগ্ন ছবি মাধ্যমটিতে পেলে ধরে নেবে সেটি রিভেঞ্জ পর্ন। এবং তা করা হয়েছে ওই ব্যক্তির অনুমতি না নিয়ে।

revengeporn-facebook-Techshohor

প্রতিশোধ পরায়ণ হয়ে কারো অনুমতি ছাড়া তার কোনো নগ্নতাপূর্ণ ছড়িয়ে দেওয়াকে রিভেঞ্জ পর্ন বলে।

এক রিপোর্টে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ায় ১৮-৪৫ বছরের মধ্যে প্রতি পাঁচজনে একজন নারীকে এমন হেনস্তার শিকার হতে হয়।

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম অস্ট্রেলিয়া ব্রডকাস্টিং কর্পোরেশনের (এবিসি) প্রতিবেদনে বলা হয়েছে, ফেইসবুক এ ধরনের ছবিভিত্তিক নিপীড়ন ঠেকাতে অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে চুক্তি করছে। কেউ যদি তার কোনো গোপন ছবি ইনস্টাগ্রাম বা ফেইসবুকে ছড়াতে পারে এমন শঙ্কায় থাকেন, তবে তিনি অস্ট্রেলিয়ার ই-সেইফটি কমিশনারের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। তারপর এই কর্তৃপক্ষ ওই ব্যবহারকারীকে মেসেঞ্জারে তার নিজেকেই ছবিগুলো পাঠাতে বলবে।

ই-সেইফটি কমিশনার জুলি ইনম্যান গ্র্যান্ট এবিসি-কে বলেন, “এটি অনেকটা ইমেইলের মাধ্যমে আপনার নিজেকেই ছবি পাঠানোর মতো, কিন্তু অবশ্যই এটি ইথারের মাধ্যমে পাঠানো ছাড়া ছবি পাঠানোর জন্য অনেক নিরাপদ ও সুরক্ষিত এন্ড-টু-এন্ড উপায়।

একবার কোনো ছবি মেসেঞ্জারে পাঠানো হলে ফেইসবুক এটিকে ‘হ্যাশ’ করার জন্য প্রযুক্তি ব্যবহার করবে। যার মানে হচ্ছে ওই ছবির জন্য একটি ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট বা লিঙ্ক তৈরি হবে।

গ্র্যান্ট বলেন, তারা ওই ছবি সংরক্ষণ করবেন না, তারা শুধু লিঙ্কটি সংরক্ষণ করবেন আর কৃত্রিম বুদ্ধিমত্তা ও অন্যান্য ছবি মেলানোর প্রযুক্তি ব্যবহার করবেন।

তাই কেউ যদি ওই একই ছবি অন্য কোথাও আপলোড করে, যার একই ডিজিটাল ফুটপ্রিন্ট বা হ্যাশ ভ্যালু রয়েছে, তবে ওই ছবি আপলোড করতে দেওয়া হবে না।

বিডিনিউজ ও বিবিসি অবলম্বনে

*

*

Related posts/