Maintance

বাংলাদেশে থেকে গুগল প্লে'তে অ্যাপ বিক্রি শুরু

প্রকাশঃ ৭:০৫ অপরাহ্ন, নভেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৫ অপরাহ্ন, নভেম্বর ৮, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভেলপারদের জন্য সুখবর নিয়ে এলো গুগল। এখন থেকে ডেভেলপাররা বাংলাদেশ থেকে এ টেক জায়ান্টের অ্যাপ্লিকেশন বাজার ‘গুগল প্লে’তে অ্যাপ বিক্রি করতে পারবেন।

এতদিন বাংলাদেশ থেকে গুগল প্লে ব্যবহারের সুবিধা থাকলেও ডেভেলপারদের অ্যাপ বিক্রির সুবিধা ছিল না। সম্প্রতি গুগলের সাপোর্ট সেন্টারে ‘লোকেশনস ফর ডেভেলপার অ্যান্ড মার্চেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে বাংলাদেশের নাম যুক্ত করা হয়।

চলতি বছরের মার্চে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে গুগলের শীর্ষ নির্বাহীদের সঙ্গে বৈঠক করেন। অক্টোবরে ঢাকায় যার ফলোআপ বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হতে গুগল প্লে’তে অ্যাপ বিক্রি করার এই সুযোগ এই বৈঠকের ফলাফল।

জুনাইদ আহমেদ পলক টেকশহরডটকমকে জানান, এই অর্জনের ফলে দেশের সৃজনশীল অ্যাপ ও গেইম ডেভলপারগণ প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নেবেন।

আরো পড়ুন: বাংলা ভাষায় গুগল অ‍্যাডসেন্স

নতুন এ সুবিধার ফলে গুগল প্লে স্টোরে বাংলাদেশ থেকেই করা যাবে মার্চেন্ট অ্যাকাউন্ট। দেশ থেকেই অ্যাপ বিক্রি করতে পারবেন ডেভেলপাররা। আগে শুধু ফ্রি অ্যাপ আপলোড দেয়ার সুবিধা ছিল।

মোবাইল অ্যাপ ডেভেলপার ও সাউথইস্ট বিশ্ববিদ‍্যালয়ের শিক্ষক মোশাররফ রুবেল টেকশহর ডটকমকে জানান, গুগল প্লে স্টোরে মার্চেন্ট অ্যাকাউন্টের তালিকায় বাংলাদেশে যুক্ত হওয়াতে দেশের অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের অনেক দিনের অপেক্ষা শেষ হল। এটা নতুন একটা দিক উন্মোচন করতে পারে। তবে অবশ্যই কোয়ালিটি অ্যাপ তৈরি করতে হবে। অ্যাপ কোয়ালিটি না হলে এই সুবিধা আমাদের কাজে আসবে না। মানসম্মত অ্যাপ না হলে যে মার্কেট আমরা চিন্তা করছি, তার ধারে কাছে যাওয়া সম্ভব হবে না।

চলতি বছর সেপ্টেম্বর মাসে বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ‍্যাডসেন্স ব্যবহারের সুবিধার ঘোষণা দিয়েছিল সার্চ জায়ান্ট গুগল।

*

*

Related posts/