Maintance

অনলাইন লেনদেনে সাবধান থাকার উপায়

প্রকাশঃ ২:২৪ অপরাহ্ন, নভেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪২ অপরাহ্ন, নভেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে টাকা লেনদেন করার প্রক্রিয়াটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। অন্যদিকে, অনলাইন থেকে টাকা হাতিয়ে নেওয়ার কৌশলও বের করে ফেলেছে সাইবার অপরাধীরা।
তাদের ফেলা জাল থেকে নিজেকে বাঁচাতে হলে কিছু বিষয়ে সাবধান থাকা জরুরি। অনলাইনে টাকা নিরাপদ রাখতে যে বিষয়গুলোতে নজর রাখা উচিত সেগুলো তুলে ধরা হল।
সাইবার ক্যাফে
কখনওই সাইবার ক্যাফেতে বসে অর্থনৈতিক লেনদেন করা উচিত না। অন্য কারো কম্পিউটার বা পাবলিক ওয়াইফাই ব্যবহার করেও আর্থিক লেনদেন থেকে বিরত থকতে হবে ।
ব্যক্তিগত কম্পিউটার
ব্যক্তিগত কম্পিউটারেও উপযুক্ত ফায়ারওয়ালস ও অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত। সিকিউরিটি প্যাচ ও অপারেটিং সিস্টেমের মাধ্যমে নিজের কম্পিউটার নিয়মিত হালনাগাদ করতে হবে।
পাসওয়ার্ড
আর্থিক লেনদেনের জন্য দেওয়া পাসওয়ার্ডে জন্ম তারিখ, বিবাহ বার্ষিকী ও আপনজনদের নাম না দেওয়াই ভালো। এতে করে সহজেই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশংকা থাকে।
লেনদেন সংক্রান্ত তথ্য
কোনো ইমেইলে আর্থিক লেনদেন সংক্রান্ত গোপন তথ্যের বিষয়ে প্রশ্ন করা হলে জবাব দেওয়া উচিত না। একই সঙ্গে এটাও মনে রাখা জরুরি সরকারি কোনো প্রতিষ্ঠান কারও পাসওয়ার্ড বা কার্ড নম্বর সম্পর্কে তথ্য সংগ্রহ করে না।
ইমেইলে আসা লিঙ্ক
জেনুইন কোনো ইমেইল আইডি থেকে লিঙ্ক পাঠানো হলে তাতে ক্লিক করা উচিত না।
পাসওয়ার্ড জানানো
বাইরের কোনো মানুষকে নিজের পাসওয়ার্ড দেওয়া থেকে বিরত থাকতে হবে। কাছের মানুষকে পাসওয়ার্ড দিতে হলে সোশ্যাল মিডিয়া ব্যবহার না করাই ভালো।
এসএসএল লিঙ্ক
ব্যাংকের ওয়েবসাইটে লগ ইন করতে সব সময় সিকিউরিটি সকেট লেয়ারের দিকে নজর রাখা উচিত। লিঙ্কের সামনে থাকা এইচটিটিপির পরে যদি ‘এস’ না থাকে তাহলে বুঝে নিতে হবে সাইটটির নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। অনলাইনে কেনাকাটা করার সময়ও এই বিষয়ের প্রতি নজর রাখা জরুরি।
অজ্ঞাত লেনদেন
কার্ড ব্যবহার করে কেউ টাকা পয়সার লেনদেন করলে যতো দ্রুত সম্ভব বিষয়টি ব্যাংক কর্তৃপক্ষকে জানানো উচিত।
গ্যাজেটস নাউ অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/