Maintance

১০ লাখ ভুয়া হোয়াটসঅ্যাপ ডাউনলোড!

প্রকাশঃ ১১:২২ পূর্বাহ্ন, নভেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৩ অপরাহ্ন, নভেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রায় এক মিলিয়ন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী প্লেস্টোরে থাকা আসল হোয়াটসঅ্যাপের বদলে ভুয়া একটি অ্যাপ ডাউনলোড করেছেন।

ব্যবহারকারীদেরকে বোকা বানানো অ্যাপটির নাম ‘আপডেট হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার’। অ্যাপটির ভেতরে প্রবেশ না করলে যে কেউই ধরে নেবে এর নির্মাতা হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

ভুয়া হোয়াটসঅ্যাপ অ্যাপটি সনাক্ত করার পরপরই তা গুগল প্লেস্টোর থেকে সরিয়ে ফেলা হয়। ব্যবহারকারীদের ওয়েব ফোরাম রেডিট থেকে জানা গেছে, ভুয়া হোয়াটসঅ্যাপটির মাধ্যমে এর নির্মাতারা স্প্যাম বিজ্ঞাপন ছড়াত। তবে সবচেয়ে ভয়ংকর ব্যাপার হলো অ্যাপটি ব্যবহারকারীদের ডিভাইসে সফটওয়্যারও ডাউনলোড করতো।

হ্যাকাররা ভুয়া অ্যাপটির টাইপোগ্রাফিতে অদৃশ্য একটি বর্ণ যুক্ত করে। সাধারণ ব্যবহারকারীদের পক্ষে তাই দুটি অ্যাপের মধ্যে পার্থক্য সনাক্ত করা সম্ভব হয়নি।

তবে যে ব্যবহারকারীরা আসল হোয়াটসঅ্যাপের স্বয়ংক্রিয় আপডেট পেয়েছেন তারা এই অ্যাপের কারণে ক্ষতিগ্রস্ত হননি।

whatsapp-techshohor

যারা আসল ও নকল অ্যাপ দুটির মধ্যে পার্থক্য বের করতে যাচাই বাছাই করতে চান তারা নিচের পদ্ধতিটি অনুসরণ করতে পারেন।

অ্যাপটি পরীক্ষা নিরীক্ষা করতে প্রথমেই ডিভাইসের সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে অ্যান্ড্রয়েড সেকশনে গিয়ে হোয়াটসঅ্যাপে ক্লিক করতে হবে। এরপর স্টোর সেকশনে গিয়ে অ্যাপ ডিটেইলস চেক করে নিতে হবে।

অ্যাপটি আসল হলে তা সরাসরি ব্যবহারকারীকে প্লেস্টোরে নিয়ে যাবে। যেখানে অ্যাপটির ডাউনলোড সংখ্যা দেখানো হবে ১ বিলিয়নের বেশি। আসল হলে হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জারের নিচে হোয়াটসঅ্যাপ ইঙ্ক ও পিইজিআই৩ রেটিং লেখা থাকবে।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/