Maintance

যে কারণে মাইক্রোসফটেই থাকেন সফটওয়্যার প্রকৌশলীরা

প্রকাশঃ ৩:২১ অপরাহ্ন, নভেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৩ পূর্বাহ্ন, নভেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বায়নের এ যুগে সবখানেই চলছে অস্থিরতা। চাকরি ক্ষেত্রেও এই অস্থিরতা পৃথিবীর সর্বত্রই লক্ষ্য করা যায়।

কিন্তু অবিশ্বাস্যভাবেই টেক জায়ান্ট মাইক্রোসফট এবং তাদের কর্মীরা এ দিক দিয়ে ব্যতিক্রম। অন্যান্য টেক কোম্পানিতে ছাঁটাইয়ের পরিমাণ মাইক্রোসফটের চেয়ে অনেক বেশি। অনেক কর্মীর মধ্যে আবার চাকরি বদল করার প্রবণতা বেশি।

কিন্তু মাইক্রোসফটের সফটওয়্যার প্রকৌশলীরা চাকরি বদলে নতুন চ্যালেঞ্জ নেওয়ার চেয়ে পুরানো শিকড়কে আঁকড়ে ধরে থাকতেই বেশি আগ্রহী। এর পেছনে রয়েছে বিশেষ কিছু কারণ।

কোন জাদুমন্ত্রে মাইক্রোসফট তাদের কর্মীদের বশ করে রেখেছে তা খোলাখুলিভাবেই জানিয়েছেন মাইক্রোসফটের সাবেক প্রোডাক্ট ম্যানেজার বোয়েন লি। তার দেওয়া সাক্ষাৎকারের ভিত্তিতেই সাজানো হয়েছে আজকের ফিচার।

টেকনিক্যাল ট্র্যাক

বেশিরভাগ কোম্পানিই দাবি করে থাকে তাদের কর্মীদের টেকনিক্যাল ট্র্যাকে কাজ করার সুযোগ রয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় সফটওয়্যার প্রকৌশলীরা প্রোডাক্ট ম্যানেজারের দায়িত্ব নিতে মরিয়া। কিন্তু মাইক্রোসফটে একজন কর্মী তার পুরো ক্যারিয়ারজুরেই টেকনিক্যাল ট্র্যাকে কাজ করার সুযোগ পান। এতে তারা কাজের ক্ষেত্র নিয়ে সন্তুষ্ট থাকেন।

microsoft-commons

পরিবারের নিরাপত্তা

কর্মীদের স্বাস্থ্যসেবা ও অন্যান্য অর্থনৈতিক ব্যাপারগুলোর দেখভাল করে মাইক্রোসফট। তাই পেশাগত জীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনেও অর্থনৈতিক নির্ভরতা পেতে মাইক্রোসফটেই রয়ে যান পুরানো কর্মীরা।

অভিজ্ঞতার মূল্য

কয়েক বছর ধরে একটি প্রতিষ্ঠানে কাজ করলে অভিজ্ঞতার ঝুলি ভারী হয়। অন্যান্য কোম্পানির চেয়ে মাইক্রোসফট নিজেদের প্রতিষ্ঠানের কর্মীদের অভিজ্ঞতাকেই বেশি মূল্য দিয়ে থাকে। কর্মীরা নির্দিষ্ট সময়ে তাদের কাজ শেষ করতে পারছে কিনা সে বিষয়টিই  মাইক্রোসফটের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

ধীরে চলো নীতি

অন্যান্য কোম্পানি বা স্টার্ট আপগুলোতে পরিবর্তন আসে খুব তাড়াতাড়ি। কারণ প্রতিষ্ঠানগুলোর সব সময় নতুন কিছু করে দেখানোর তাড়া থাকে। কিন্তু মাইক্রোসফট তিন বছরে গড়ে একটি মাত্র উইন্ডোজ সংস্করণ বাজারে ছাড়ে। তাই প্রতিষ্ঠানটি তাদের পুরানো  কর্মীদের দিয়েই কাজ করিয়ে নিতে পারে।

সিয়াটল

মাইক্রোসফটের হেডকোয়ার্টার সিয়াটলে। নিরিবিলি জায়গাটিতে পরিবার নিয়ে স্বাচ্ছন্দ্যে থাকা যায়। এর পাশাপাশি আরও অনেক টেক প্রতিষ্ঠান সেখানে ঘাঁটি গেড়েছে। তাই সিয়াটলে থাকার সুবিধার্থেই অনেকে মাইক্রোসফটে রয়ে যান।

অনেকগুলো টিম

মাইক্রোসফট অনেক ধরণের সফটওয়্যার নিয়ে কাজ করে। তাই অনায়াসেই তাদের কর্মীরা এক টিম থেকে আরেক টিমে যোগ দিতে পারেন। এতে চাকরি বদল না করেও কর্মক্ষেত্রের পরিবেশ বদল করা যায়।

ফোর্বস অবলম্বনে আনিকা জীনাত

আরো পড়ুন:

*

*

Related posts/