Maintance

১৩ বছরের আগে সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ

প্রকাশঃ ৩:১১ অপরাহ্ন, নভেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০৪ অপরাহ্ন, নভেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বয়স ১৩ না হলে কেউ সোশ্যাল মিডিয়া, বিশেষ করে ফেইসবুক, টুইটার ব্যবহার করতে পারবে না। এমন একটি আইন চালু হতে যাচ্ছে যুক্তরাজ্যে।

দেশটির শিশুদের সাইবার পরিসরে নিরাপদ রাখতে এবং তাদের অপব্যবহার ঠেকাতে চলতি মাসে দেশটির হাউজ অব লর্ডসে এমন একটি আইন করতে যাচ্ছে।

দেশটির গণমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদন জানাচ্ছে, সরকারের ডেটা সুরক্ষা বিল আইনতভাবে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবে এমন বয়সের ছেলে মেয়েদের অ্যাকাউন্ট খুলতে বৈধতা দেবে।

Common-Teenage-Girls-Problems-techshohor

তবে আইনটিতে দেশটির ক্রস পার্টি সমর্থন জানায়নি। কারণ এমনটি পরিমাপের কোনো নির্দিষ্ট পদ্ধতি না থাকায় সেটি আইন করলেও ব্যর্থ হতে পারে বলেই ধারণা করছে তারা।

দেশটির স্বরাষ্ট্র সচিব অ্যাম্বার রুড বলেন, সোশ্যাল মিডিয়া জায়ান্টদের আরও বেশি সতর্ক হওয়া দরকার। বিশেষ করে শিশু-কিশোরদের তা ব্যবহার করার ক্ষেত্রে যৌন হয়রানির মতো ঘটনা রুখতে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন।

Symphony 2018

অনলাইন প্রযুক্তি সবাইকে খুব সহজেই যেকোনো বিষয় পেতে সহায়তা করে। সেক্ষেত্রে যৌন হয়রানিমূলক কনটেন্টও শিশুরা সহজেই পেয়ে যায়।

বিবিসি এক প্রতিবেদনে বলছে, ২০১৩ সাল থেকে ২০১৭ সালে প্রায় ৭০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এমন কর্মকাণ্ড। ফলে দেশটির সরকারকে নড়েচড়ে বসতে হয়েছে।

ব্রিটেনে প্রতি মাসে কমপক্ষে ৪০০ জনকে অনলাইনে অফেনসিভ কর্মকাণ্ডের জন্য গ্রেপ্তার করা হয়। আর কমপক্ষে ৫০০ জনকে অনলাইনে যৌন হয়রানির সুরক্ষা দেওয়া হয়।

আইএএনএস ও বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে ইমরান হোসেন মিলন

আরো পড়ুন:

 

*

*

Related posts/