Maintance

ডেল ইন্সপাইরন৭০০০ সিরিজের নতুন ২ ল্যাপটপ বাজারে

প্রকাশঃ ৪:৫৩ অপরাহ্ন, নভেম্বর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৭ অপরাহ্ন, নভেম্বর ২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের বাজারে ইন্সপাইরন ৭০০০ সিরিজের নতুন দুটি ল্যাপটপ এনেছে ডেল।

শনিবার সুন্দরবনে এক রিভার ক্রুজে ল্যাপটপ দুটি আনুষ্ঠানিকভাবে উম্মোচন করেন ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান।

আতিকুর রহমান বলেন, পেশাদারদের ব্যবহারের জন্য ল্যাপটপ দুটিতে দারুণ সব সুবিধা রয়েছে। বিশেষ করে দীর্ঘ সময় ধরে যারা ব্যাটারি ব্যাপআপে কাজ করতে চান তাদের জন্য এ দুটি ডিভাইস খুবই উপযোগী।

Dell-atiqur-rahman-techshohor

উম্মোচন অনুষ্ঠানে জানানো হয়, ১৩ ইঞ্চি স্ক্রিনের ৭৩৭০ ও ১৫ ইঞ্চির ৭৫৭০ মডেলের ল্যাপটপ দুটিতে রয়েছে হাই রেজ্যুলেশনের ডিসপ্লে।

যারা ল্যাপটপ থেকে সর্বোচ্চ পরিমাণ সেবা বা পারফরমেন্স খুঁজছেন তাদের কথা ভেবেই ইন্সপাইরন৭০০০ সিরিজের এ ল্যাপটপগুলো তৈরি করা হয়েছে।

এতে আরও আছে ফুল এইচডি (১৯২০ x ১০৮০) রেজ্যুলেশনের আইপিএস এলসিডি ও প্রায় বেজেলহীন টাচস্ক্রিন। প্রখর আলোতেও কাজ করার জন্য ১৩ ইঞ্চি মডেলে রয়েছে ৩০০ নিট ঔজ্জ্বল্য।

ল্যাপটপটির ১৫ ইঞ্চি মডেলে রয়েছে প্রিমিয়াম ৪কে আল্ট্রা এইচডি ডিসপ্লে।

এতে রয়েছে সর্বশেষ ইন্টেল কোর সিরিজের প্রসেসর কোর আই৫ ও আই৭। থাকছে ১৬ গিগাবাইট ডিডিআর৪ র‌্যাম ও সর্বোচ্চ ৫১২গিগাবাইট পর্যন্ত এসএসডি।

গ্রাফিক্সের পারফরমেন্স আরও বাড়াতে ১৫ ইঞ্চি মডেলে রয়েছে এনভিডিয়া গ্রাফিক্স ব্যবহারের সুবিধা। সর্বোচ্চ ৪ গিগাবাইট জিডিডিআর৫ ভিডিও মেমরি সমৃদ্ধ জিপিউ।

ল্যাপটপগুলোতে রয়েছে প্রয়োজনীয় সবগুলো পোর্ট। দু’পাশে সজ্জিত রয়েছে ইউএসবি ৩.১ জেনারেশন ১ টাইপ সি পোর্ট, যা ডিসপ্লেপোর্ট ও পাওয়ার দু’ভাবেও ব্যবহার করা যাবে। সঙ্গে থাকছে এইচডিএমআই ২.০ পোর্ট, ৩:১ কার্ড রিডার, দুটি ইউএসবি ৩.১ জেনারেশন ১ পোর্ট, যার একটি অন্য ডিভাইস চার্জে ব্যবহার করা যাবে। ১৫ ইঞ্চি মডেলে এর বাইরে রয়েছে আরও একটি ইউএসবি ৩.১ জেনারেশন ১ পোর্ট।

খুবই হালকা পাতলা ল্যাপটপটিতে রয়েছ ১৮০ ডিগ্রি হিঞ্জ, যা স্ক্রিন টেবিলে সমানভাবে রেখে অন্যদের কিছু দেখাতে, ডেল অ্যাকটিভ পেনের মাধ্যমে স্কেচ বা নোট নিতে সাহায্য করবে। স্বল্প আলোতে কাজ করার জন্য রয়েছে ব্যাকলাইট সমৃদ্ধ কিবোর্ড।

পাসওয়ার্ড ছাড়াই সহজ ও নিরাপদভাবে লগ ইন করার জন্য রয়েছে উইন্ডোজ হ্যালো সমর্থিত ইনফ্রারেড ক্যামেরা, যা চেহারার মাধ্যমেই ব্যবহারকারীকে শনাক্ত করতে পারবে। এছাড়াও ১৩ ইঞ্চি মডেলে রয়েছে পাওয়ার বাটনের মাঝে অবস্থিত ফিংগার প্রিন্ট রিডার।

ল্যাপটপটির প্রসেসরগুলো ৮ম প্রজন্মের। গ্রাফিক্স চিপ টি জিফোর্স ৯৪০এমএক্স মডেলের। ১৩ ইঞ্চি ল্যাপটপটির ওজন ১ দশমিক ৪ কেজি ও ১৫ ইঞ্চিটির ১ দশমিক ৯ কেজি। দীর্ঘ সময় কাজ করার জন্য ১৩ ইঞ্চি মডেলে ৯ ঘন্টা ৩১ মিনিট ও ১৫ ইঞ্চি মডেলে ৮ ঘন্টা ৫৬ মিনিট পর্যন্ত ব্যাটারি সক্ষমতা রয়েছে।

ল্যাপটপগুলো পাওয়া যাবে দুটি রঙে, পিঙ্ক শ্যাম্পেন ও প্লাটিনাম সিলভার।

আনিকা জীনাত

*

*

Related posts/