Maintance

মালয়েশিয়ায় ৪ কোটি ৬০ লাখ গ্রাহকের তথ্য চুরি

প্রকাশঃ ৩:৩১ অপরাহ্ন, নভেম্বর ১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:২০ অপরাহ্ন, নভেম্বর ১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  হ‍্যাকিংয়ের ঘটনায় প্রায় ৪ কোটি ৬০ লাখের বেশি মোবাইল ফোন গ্রাহকের তথ্য চুরি হয়ে গেছে মালয়েশিয়ায় ।

চুরি করা তথ্য মধ্যে ব্যবহারকারীদের ফোন নম্বর, বাসার ঠিকানা ও ফোনের সিরিয়াল নম্বর রয়েছে। এছাড়া, একাধিক সরকারি ও বাণিজ্যিক ওয়েবসাইট থেকেও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে।

তবে কে বা কারা এই হ‍্যাকিংয়ের ঘটনাটি ঘটিয়েছে সেই সম্পর্কে কোনো তথ্য এখনো জানা যায়নি। মালয়েশিয়ান কমিউনিকেশনস অ্যান্ড মাল্টিমিডিয়া কমিশন বিষয়টি নিয়ে (এমসিএমসি) তদন্ত করছে।

মালয়েশিয়ান প্রযুক্তি সংবাদ সাইট লোইয়াট ডটনেটে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, অজ্ঞাতনামা এক ব‍্যক্তি বিটকয়েনের বিনিময়ে চুরি করা তথ্যের  ডেটাবেইস অনলাইনে বিক্রি করার বিজ্ঞাপন দিয়েছিলো। সেই খবরের সূত্র ধরে এই হ্যাকিং এর  ঘটনাটি জানা যায়।

 সেলকম, এনএবলিং এশিয়া, ফ্রেন্ডমোবাইল, মার্চেন্টট্রেড এশিয়া পিএলডিটিসহ দেশটির ১২টি টেলিকম অপারেটরের গ্রাহকদের তথ্য চুরি হয়েছে।

এ ছাড়াও অ্যাকাডেমি অফ মেডিসিন মালয়েশিয়া, মালয়েশিয়া হাউজিং লোন অ্যাপ্লিকেশনস, মালয়েশিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন আর ন্যাশনাল স্পেশালিস্ট রেজিস্টার অফ মালয়েশিয়া এবং চাকরি খোঁজার প্লাটফর্ম জবস্ট্রিট ডট কম থেকেও বিপুল পরিমাণ ডেটা বেহাত হয়েছে।

বিবিস অবলম্বনে তুসিন আহমেদ

 

*

*

Related posts/