দেশে ফেইসবুক ব্যবহারকারী ৭০ লাখ ছাড়াল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ৭০ লাখ ছাঁড়িয়েছে। জানুয়ারি থেকে গত তিন মাসে ব্যবহারকারী বেড়েছে ২ লাখ। বিশ্বের অন্যান্য স্থানের মতো এখানেও ব্যাপক জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেইসবুক কর্তৃপক্ষের তথ্য অনুসারে, বাংলাদেশে ফেইসবুক ৭০ লাখ ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করে গত সোমবার। এর বড় অংশ ৫৬ লাখ অর্থাৎ প্রায় ৮০ শতাংশ পুরুষ। এর মধ্যে ১৩-২৫ বছর বয়সীর সংখ্যাই ৫০ লাখ। এর মধ্যে ছেলেদের সংখ্যা ৪০ লাখ! ২৬ থেকে ৩৫ বছর বয়সীর সংখ্যা ১৫ লাখ এবং ৩৫ বছরের বেশির সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম।

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, ২০১৩ সালের শেষের দিকে দেশে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে। সে তুলনায় এখন বৃদ্ধির পরিমান কম। গত বছর প্রতি ১০ সেকেন্ডে একজন ব্যবহারকারী বেড়েছে। তবে, এখন নতুন একজন ব্যবহারকারীর জন্য প্রায় ৪০ সেকেন্ড অপেক্ষা করতে হচ্ছে শীর্ষ যোগাযোগ মাধ্যমটিকে।

facebook-lonely

চলতি বছরের ১ জানুয়ারি দেশে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৬৮ লাখ। এ হিসাবে তিন মাসে ব্যবহারকারী বেড়েছে দুই লাখ। অন্যদিকে, ২০১৩ সালের ১ জানুয়ারিতে এ সংখ্যা ছিল ৩৩ লাখ ৫২ হাজার ৬৮০ জন। ওই বছরের ১৩ আগস্ট পর্যন্ত ব্যবহারকারী ছিল ৫৪ লাখ। ২০১২ সালের প্রথম দিন ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩ লাখ। আর ওই বছর বেড়েছে মাত্র ১০ লাখ।

দেশে ফেইসবুকের ব্যবহারকারীর দিকে দীর্ঘদিন থেকে চোখ রাখছেন তথ্যপ্রযুক্তি বিশ্লেষক ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। তার মতে, গত বছর জুন থেকে আগস্টের মধ্যে মাত্র ৬৮ দিনের ব্যবধানে প্রায় ১৬ লাখ ব্যবহারকারী বৃদ্ধি পায়। তার মতে, সেই সময়ে মূলত গণমাধ্যমে ব্যাপকভাবে ফেইসবুকের নাম এসেছে বিভিন্ন ঘটনায়। যে কারণে অনেকে এ মাধ্যম ব্যবহার শুরু করেন।

মুনীর হাসান বলেন, সন্ত্রাস বিরোধী আইনে ফেইসবুকের উল্লেখ, রামুর ঘটনা, চাঁদের বুকে সাঈদী ইত্যাদি নানা কারণে অনেকে এ মাধ্যমের প্রতি আকৃষ্ট হয়েছে। অস্বাভাবিক বৃদ্ধির আরেকটি কারণ তৃতীয় প্রজন্মের (থ্রিজি) মোবাইল ফোন। বর্তমানে মোবাইল ফোন থেকে ফেইসবুক ব্যবহারের সংখ্যা বাড়ছে দ্রুততার সঙ্গে। সেই সঙ্গে একাধিক মোবাইল অপারেটরের দেওয়া জিরো অফারও বিপুল সংখ্যক নতুন ব্যবহারকারী তৈরি করেছে বলে তিনি মনে করেন।

তার বিশ্লেষণ অনুযায়ী, গত বছরের শেষের দিকের তুলনায় চলতি বছরের শুরুর দিকে বৃদ্ধির হার কমে যাওয়ার অন্যতম কারণ রাজনীতির একটু ধীরে চলা অথবা রাজনৈতিক খবরাখবর কমে যাওয়া। এ ছাড়া ফেব্রুয়ারি থেকে লাগাতার আন্তর্জাতিক ক্রিকেটও অনেককে টেলিভিশনে নিয়ে গেছে।

বিডিওএসএন সাধারণ সম্পাদকের প্রত্যাশা, আগামীতে দেশে ফেইসবুক ও টুইটারের মতো সাইটগুলোতে এ দেশের ব্যবহারকারীদের বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন গবেষকরা এবং নিয়মিত প্রকাশের উদ্যোগ নেবে।

গত ৩১ মার্চের হিসাব অনুযায়ী, দেশের শীর্ষ কয়েকটি ফেইসবুক পেইজের ভক্তের (ফ্যান) সংখ্যা নিতে দেওয়া হলো।

প্রথম আলো – ১৫,৩৮,৩১২

সাকিব আল হাসান – ১৫,৩৫,০৪৬

এয়ারটেল বাজ – ১২,৭২,৪৩১

বিডিনিউজটোয়েন্টিফোর- ১২,৪৩,৭৯৩

বাংলালিংক – ১০,৩৭,৯২৩

নাসির হোসেন – ৯,৫৫,০৮৮

বিবিসি বাংলা – ৯,৫৬,০৪২

নয়াদিগন্ত – ৯,৪৯,১৮৪

গ্রামীণফোন – ৯,৪৬,৫৪৯

বাংলানিউজ ২৪ – ৮,৬৭,১৮৩

এবিসিরেডিও – ৬,৯৯,২৩৪

ইত্তেফাক – ৬,৩৫,৪৭৩

কালের কন্ঠ – ৪,৪৮,২৯৮

– তুহিন মাহমুদ

Related posts

*

*

Top