Maintance

ডুব বিতর্কে ফেইসবুক

প্রকাশঃ ১২:২৯ অপরাহ্ন, অক্টোবর ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২২ অপরাহ্ন, অক্টোবর ২৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মুক্তি পাওয়ার আগেই ‘ডুব’ কে ঘিরে সৃষ্টি হয়েছিল বিতর্ক। ছবিটি বিখ্যাত ও জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে তৈরি কিনা তা নিয়েই শুরু হয়েছিল তর্ক-বিতর্ক। ছবি মুক্তি পাওয়ার পর এবার সোশ্যাল মিডিয়া জুড়ে চলছে ডুব ছবির রিভিউ ঝড়।

ফেইসবুক ব্যবহারকারীদের অনেকেই জানিয়েছেন, ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী তাদের প্রত্যাশা পূরণ করতে পারেননি। অনেকেই আবার ডুবকে খাপছাড়া টেলিফিল্ম হিসেবে উল্লেখ করেন।

প্যারিসের চিঠি নামে একটি আইডি থেকে ফারুকীর উদ্দেশে লেখা হয়, ‘আপনি হুমায়ূন আহমেদের লেখক জীবনের জনপ্রিয়তার এবং একজন শিক্ষক কিভাবে লেখক হয়ে উঠে বই বিমুখ বাঙ্গালীর ঘরে ঘরে নিজের নামে একটি লাইব্রেরি প্রতিষ্ঠিত করলেন সেই দিকসহ অন্য যে কোনো দিক তুলে ধরতে পারতেন! যা দেখে আগামী প্রজন্ম তাকে অনুসরণ করতো ,উৎসাহী হতো! বিখ্যাত হওয়ার স্বপ্ন দেখতো। আপনি তা না করে তার প্রেম-প্রণয়, পারিবারিক অবস্থা নিয়ে টানা হ্যাঁচড়া করলেন !

Doob-review-techshohor

অন্য আরকজন লেখেন, ছবিটা আমাকে হতাশ করেছে।আরও ভালো হতে পারতো। কিন্তু ছবিটির সিনেমাটোগ্রাফি দারুণ ছিল। ইরফান খানের অভিনয়ও অনেক ভালো ছিল।

ফেইসবুকে ভক্তদের এসব আলোচনা ও সমালোচনার পরিপ্রেক্ষিতে পরিচালক ফারুকী এক পোস্টে কিছু মন্তব্য তুলে ধরেছেন। দর্শকদের কাছ থেকে পাওয়া সেই মন্তব্যগুলো ছিল এরূপ-

‘ভাই, আপনি প্রথম পরিবারে প্রতি একটু বায়াসড ছিলেন। এটা কি উচিত হইলো? সবার প্রতি একই রকম দৃষ্টি দিলে ভালো হইতো।

ভাই, খুব ভালো করছেন মেয়ের এবং মায়ের বেদনাটা তুলে ধরে!

আপনি দ্বিতীয় স্ত্রীকে যথেষ্ট খারাপ দেখান নাই। ইরফানকে দিয়ে তাকে কয়েকবার প্রটেক্ট করছেন। এটা ঠিক হয় নাই!

আপনি দ্বিতীয় স্ত্রীর প্রতি একটু কম মানবিক ছিলেন!

সাবেরীর সাথে আমরা অনেক জায়গায় কেঁদেছি।

সিনেমাটোগ্রাফি খুব ভালো।

এটা কি রকম সিনেমাটোগ্রাফি।

মিউজিক খুব ভালো’।

এ বিষয়ে ফেইসবুকের পাতায় তিনি লিখেছেন, ‘অপ্রাসঙ্গিক আলোচনা বাদ দিলে, কনটেন্ট নিয়া এই হইলো হাইলাইট পয়েন্টস। দেখতে থাকুন ছবি। আমিও শুনতে থাকি’।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ডুব ছবিটি মুক্তি পায় গত ২৭ অক্টোবর।

তানিয়া রহমান

*

*

Related posts/