Maintance

১০০ কোটির মাইল ফলকে স্কাইপ

প্রকাশঃ ১২:৪০ অপরাহ্ন, অক্টোবর ২৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৪ অপরাহ্ন, অক্টোবর ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড প্লাটফর্মে স্কাইপ ১০০ কোটি ডাউনলোডের মাইল ফলক স্পর্শ করেছে।

ফেইসবুকের সঙ্গে পাল্লা দিয়ে বার্তা আদান-প্রদান সেবায় মাইক্রোসফট বেশ পিছিয়ে থাকলেও স্কাইপের এই অর্জন তাদের জন্য নিঃসন্দেহে একটি ভালো খবর।

২০১৩ সালে জুলাই মাসে ১০ কোটি বার স্কাইপ ডাউনলোড করা হয়েছিলো। তারপর ২০১৫ সালে  ফ‍েব্রুয়ারি নাগাদ ডাউনলোডের সংখ্যা ৫০ কোটি ছাড়িয়ে যায়। পরবর্তীতে যা পর্যায়ক্রমে বৃদ্ধি পায়।

জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়ত এই সেবায় নতুন ফিচার যুক্ত করা হয়েছে। স্কাইপ ৮.০ সংস্করণে পেপ‍্যাল সাপোর্ট, নতুন থিম ও গতি বৃদ্ধি করা হয়েছিলো।

গত জুনে উন্মোচন হওয়া নতুন সংস্করণটির মূল স্ক্রিনে রয়েছে তিনটি ট্যাব। ট্যাবগুলোতে রয়েছে হাইলাইটস ফিচার, যার সঙ্গে স্ন্যাপচ্যাটের স্টোরিজ ফিচারের কিছুটা মিল রয়েছে। সঙ্গে রয়েছে চ্যাট হিস্টোরি।

অ্যাপের মূল স্ক্রিনের ডান দিকের ট্যাপের সাহায্যে ছবি তুলে তা তালিকায় থাকা বন্ধুদের পাঠানো যাবে এবং চাইলে তা হাইলাইটসেও যুক্ত করা যাবে।

স্কাইপ বাজারে আসে ২০০৩ সালে। পরবর্তীতে অনলাইন ভিডিও কলিংয়ে জনপ্রিয়তা অর্জন করে স্কাইপ। ২০১১ সালে মাইক্রোসফট কর্পোরেশন ৮ দশমিক ৫ বিলিয়ন ডলারে স্কাইপকে কিনে নেয়। সেখানে নকিয়াকে কিনতে মাইক্রোসফট ব‍্যয় করেছিলো ৭ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার।

জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/