জিমেইলের দশম প্রতিষ্ঠাবার্ষিকী মঙ্গলবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট জায়ান্ট গুগলের জনপ্রিয় মেইল আদান-প্রদান সেবা গুগলের দশম প্রতিষ্ঠাবার্ষিকী  মঙ্গলবার। ২০০৪ সালের ১ এপ্রিল জিমেইলের পরীক্ষামূলক সংস্করণ চালু হয়।

২০০৭ সালের ৭ ফেব্রুয়ারি সকলের জন্য উন্মুক্ত করা হয় এই সেবা। পরবর্তীতে ২০০৯ সালের ৭ পরিপূর্ণ সংস্করণ হিসেবে প্রকাশ করা হয়। বিনামূল্যে ইমেইল আদান-প্রদানে দ্রুত জনপ্রিয় হয়ে উঠে এই সেবা।

gmail techshohor

গুগলের জিমেইল ডটকম (www.gmail.com) ডোমেইন নামটি আগে বিনামূল্যে ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠান ঘারফিল্ড ডটকমের (www.Garfield.com) এর ছিলো। পরবর্তীতে ডোমেইনটি গুগল কিনে নেয়। শুরুর দিকে জিমেইলের ইউআরএল ছিলো http://gmail.google.com/gmail, যা ২০০৫ সালের ২২ জুন রিডাইরেক্ট করে http://mail.google.com/mail করা হয়।

শুরুতে ব্যবহারকারীদের জন্য জিমেইল বিনামূল্যে ১ গিগাবাইট স্পেস দেয়। পরবর্তীতে তা ২ গিগাবাইট ও পরে ৪ গিগাবাইট করা হয়। বর্তমানে বিনামূল্যে ব্যবহারের জন্য গুগলের অন্যান্যসেবাসহ ব্যবহারকারীদের মোট ১৫ গিগাবাইট স্পেস দিচ্ছে। এটি ক্রমান্বয়ে বাড়ছে। এর পাশাপাশি ইচ্ছে করলে জায়গা বাড়ানোর সুযোগও রয়েছে। সেক্ষেত্রে ২৫ গিগাবাইটের জন্য মাসে ২.৪৯ ডলার, ১৬ টেরাবাইট স্পেসের জন্য মাসে ৭৯৯.৯৯ ইউএস ডলার দিতে হবে।

– তুসিন আহমেদ

ট্যাগ ,

Related posts

*

*

Top