Maintance

পানিতে ডুবানো কম্পিউটার!

প্রকাশঃ ৩:১৫ অপরাহ্ন, অক্টোবর ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৬ অপরাহ্ন, অক্টোবর ১৯, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কন্টেন্ট কাউন্সিলর:  আইসিটি এক্সপোতে আসুসের স্টলে বিশেষ ধরণের একটি কম্পিউটার আনা হয়েছে। কম্পিউটারটি তৈরি করেছে পিসি বিল্ডার বাংলাদেশ

কম্পিউটারের সিপিইউটি দেখলে মনে হবে এটি পানিতে ডুবিয়ে রাখা হয়েছে। তবে ব্যাপারটি মোটেও তেমন কিছু নয়। এটি চুবানো হয়েছে ‘ক্রিস্টাল প্লাস ৭০টি’ খনিজ তেলে। যা দেখতে অনেকটা পানির মতোই।

পিসি বিল্ডার বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাহিদ হক টেকশহর ডটকমকে বলেন, আমরা কম্পিউটার কম্পোনেন্টস ও কম্পিউটার বিল্ড নিয়ে কাজ করি। এই সাবমার্শন প্রজেক্টের অ‍্যাকুরিয়ামটি যেকোনো অ‍্যাকুরিয়ামের  দোকান থেকে বানিয়ে নেওয়া যাবে। তবে এর পাম্প, ফিটিংস ও মিনারেল অয়েল ক্রিস্টাল প্লাস ৭০টি অ‍্যামাজন থেকে কেনা হয়েছে। পিসি বিল্ডারের সদস‍্য মাহাবুব আলম রাকিব এটি তৈরি করেছেন।

তিনি আরো বলেন, এই কম্পিউটার তৈরি করতে খরচ হয়েছে ১ লাখ ৪৫ হাজার টাকা আমাদের এই প্রজেক্টসহ অন্যান্য পিসি বিল্ড প্রজেক্টগুলো তরুণদেরকে কম্পিউটার হার্ডওয়ারের প্রতি আগ্রহী করে তুলবে।

মেইক ইন বাংলাদেশ স্লোগানে বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনের এই এক্সপোর উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মেলা চলাকালীন প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে প্রবেশ করা যাবে। মেলা চলবে আগামী শুক্রবার বার পর্যন্ত।

Comments are closed.

Related posts/