Maintance

নতুন পিক্সেলে রয়েছে গোপন প্রসেসর

প্রকাশঃ ৪:১১ অপরাহ্ন, অক্টোবর ১৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১২ অপরাহ্ন, অক্টোবর ১৮, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : পিক্সেল ইভেন্টে গুগল তার নতুন ফোনের স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতই জানিয়েছিলো। কিন্তু একটি তথ্য তারা এতদিন গোপনই রেখেছিলো।

সেটি হলো পিক্সেল ফোনের মূল প্রসেসরের পাশাপাশি গুগলের নিজস্ব ডিজাইনের একটি প্রসেসর রয়েছে। এই প্রসেসরের ব্যাপারে এতদিন তেমন কিছুই জানায়নি গুগল। অক্টাকোর প্রসেসরটি আপাতত বন্ধ রাখা হলেও অ্যান্ড্রয়েড ৮.১ আপডেটের মাধ্যমে তা চালু করে দেওয়া হবে।

গুগল পিক্সেল ২ ইতোমধ্যেই সেরা ক্যামেরার তকমা পেয়েছে। প্রসেসরটি যোগ হলে ক্যামেরার মান আরও অনেকখানিই বেড়ে যাবে। কারণ শুধুমাত্র ক্যামেরার তথ্য নিয়ে কাজ করার জন্যই প্রসেসরটি তৈরি করা হয়েছে। পিক্সেল ভিজুয়াল কোর নামক এই চিপ ক্যামেরায় এইচডিআর+ ছবি ধারণের কাজটি ৫ গুণ দ্রুত করতে পারবে। এ কাজে শক্তি খরচ হবে মূল প্রসেসরের ১০ ভাগের ১ ভাগ।

প্রসেসরটি ছবি সংক্রান্ত তথ্যের জন্য তৈরি করা হলেও এর কাজ শুধু ক্যামেরা পর্যন্তই সীমাবদ্ধ থাকবে না।

ছবির সাবজেক্ট, ব্যাকগ্রাউন্ড ও লাইটিং শনাক্ত করার মেশিন লার্নিংয়ের জন্যেও এটি কাজ করবে। এছাড়াও, অন্যান্য অ্যাপ নির্মাতাদেরকেও প্রসেসরটি ব্যবহারের সুবিধা দেওয়া হবে। পিক্সেলের ক্যামেরায় তোলা ছবির মান আরও বাড়াতেই  অ্যাপ নির্মাতাদেরকে এ সুযোগ দেওয়া হবে।

গুগল নিজস্ব প্রসেসর নিয়ে কাজ করছে এমন গুঞ্জন আগে শোনা গেলেও এবারই তার প্রমাণ পাওয়া গেলো। ভবিষ্যতের পিক্সেল ডিভাইসগুলোতে শুধুমাত্র গুগলের নিজস্ব প্রসেসর থাকলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

আরস টেকনিকা অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/