Maintance

গেইম পাইরেটদের ডেনুভোর পতনে উল্লাস

প্রকাশঃ ৭:১১ অপরাহ্ন, নভেম্বর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৯ অপরাহ্ন, নভেম্বর ২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গেইম নির্মাতাদের জন্য সবচেয়ে দুঃসংবাদ হচ্ছে তাদের গেইম কপি করে খেলার জন্য সিকিউরিটি সিস্টেম হ্যাকাররা ভেঙ্গে বা ক্র্যাক করে ফেলেছে।

গেইমিংয়ের  ইতিহাসে বারবারই এটি সাপ ও নেউলের খেলার মত চলে আসছে। একবার গেইম নির্মাতারা গেইমে নতুন সিকিউরিটি যুক্ত করেন অন্যদিকে ক্র্যাকাররা তা ভেঙ্গে ফেলেন।

তবে ২০১৪ সালে টেম্পারিং প্রতিরোধী প্রযুক্তি কোম্পানি ডেনুভো বেশ গর্বের সঙ্গে ঘোষণা দেয় তাদের সিস্টেমে কেউ আঘাত করতে পারবে না। কারণ, প্রতিটি গেইমের কপির জন্য আলাদা এনক্রিপশন কি, প্রতিটি পিসির প্রসেসরের সিরিয়াল নম্বর অনুযায়ী সার্ভার থেকে গেইম অথেন্টিকেশন বেশ কয়েক ধাপে কপি ঠেকাতে ডেনুভো গেইমে যুক্ত করা হয়।

শুরুতে ক্র্যাকারদের এটি ভালভাবেই ঠেকাতে সক্ষম হয়, কিছু কিছু গেইম বছর পেরিয়ে গেলেও ক্র্যাক করা সম্ভব হয় না।

তবে পরে কিছু গেইম ক্র্যাক হবার পর ডেনুভো নতুন করে আরও শক্তিশালী সিস্টেম উন্মোচন করে, যা আবারও ক্র্যাকারদের কিছু সময়ের জন্য থামিয়ে দেয়।

মূল বিষয় হচ্ছে, ২০১৭ সালের প্রায় প্রতিটি ডেনুভো দ্বারা সুরক্ষিত গেইমই বাজারে আসার কয়েক ঘণ্টার মধ্যেই ক্র্যাক হয়ে যায়। এমনকি সর্বশেষ গেইম শ্যাডো অফ ওয়্যার বাজারে আসার আগেই ক্র্যাক হয়ে যায়। এমন অবস্থায় ধরে নেয়া যেতে পারে গেইম পাইরেসির সুদিন আবারও ফিরে এসেছে, আর পাইরেসি থেকে যেভাবে আর্থিক ক্ষতি হয় বলে নির্মাতারা দাবি করেন তাও সঠিক নয়।

পলিগন অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/