Maintance

ফ্ল্যাগশিপ ফিচার নিয়ে স্ন্যাপড্রাগন ৬৩৬

প্রকাশঃ ৬:০৩ অপরাহ্ন, অক্টোবর ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৪ অপরাহ্ন, অক্টোবর ১৭, ২০১৭

টেক শহর কন্টেন্ট  কাউন্সিলর: স্মার্টফোন প্রসেসর নির্মাতা কোয়ালকম তাদের স্ন্যাপড্রাগন সিরিজের নতুন একটি প্রসেসর সম্প্রতি উন্মোচন করেছে। স্ন্যাপড্রাগন ৬৩৬ মডেলের প্রসেসরটি মাঝারি মূল্যের স্মার্টফোনের জন্য তৈরি।

সাধারণত ৬৩০ বা ৬২০ সিরিজের প্রসেসরগুলোতে কোয়ালকম তাদের নিজস্ব ক্রাইয়ো প্রযুক্তির কোর ব্যবহার করে না, এবার সে প্রথা ভাঙ্গতে যাচ্ছে। ক্রাইয়ো ২৬০ প্রযুক্তির কোরগুলোর ফলে ক্রেতারা তাদের ফোনে আগের চেয়ে ৪০ শতাংশ বেশি গতি পাবেন।

শুধু কোরেই নয়, জিপিউ পারফরমেন্সও অন্তত ১০ শতাংশ বৃদ্ধি পাবে বলে জানা গেছে। আজকাল বাজারে ১৮:৯ অনুপাতের বড় স্ক্রিনের ফোন বেশি জনপ্রিয়তা পাচ্ছে। ফলে জিপিউগুলো বেশি পিক্সেল সক্ষম হবে।

প্রসেসরটির ইমেজ প্রসেসিং অংশটি জিরো শাটার ল্যাগ সমর্থন করে। আগামী বছর থেকেই কম সময়ের মধ্যেই ছবি তোলা যাবে।

প্রসেসরটির স্পেসিফিকেশনে বলা হয়েছে এতে রয়েছে ৮টি কোর, যার সবগুলোই ক্রাইয়ো ২৬০ মডেলের এবং চলবে ১ দশমিক ৮ গিগাহার্জ গতিতে। জিপিউ হিসেবে থাকছে অ্যাড্রিনো ৫০৯, ৮ গিগাবাইট পর্যন্ত এলপিডিডিআর৪ র‌্যামের সঙ্গে যুক্ত করা যাবে। মাঝারী মানের হলেও প্রসেসরটি ২৪ মেগাপিক্সেল ক্যামেরা সমর্থন করে। যা ফোরকে ভিডিও ও জিরো শাটার ল্যাগে চলতে সক্ষম। সঙ্গে রয়েছে কুইক চার্জ ৪ সেবা, ব্লুটুথ ৫ ও তারবিহীন মিউজিক আরও প্রাণবন্ত করতে অ্যাপ্ট-এক্স ও অকুস্টিক কোডেক।

সব মিলিয়ে ২০১৮ সালে ১৬ হাজার থেকে ২২ হাজার টাকা মূল্যের ফোনগুলোতে ফ্ল্যাগশিপ ফোনের অনেক সুবিধাই পাওয়া যাবে।

আনিকা জীনাত

*

*

Related posts/