Maintance

দেশে এবার ব্যবসা গোটাচ্ছে জোভাগো!

প্রকাশঃ ৭:৫৬ অপরাহ্ন, অক্টোবর ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৯ অপরাহ্ন, অক্টোবর ১৮, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার বাংলাদেশ হতে ব্যবসা গোটানোর পথে অনলাইনে হোটেল বুকিংয়ের মার্কেটপ্লেস জোভাগো ।

দেশে রকেট ইন্টারনেটের সপ্তম ভেঞ্চার হিসেবে ২০১৫ সালের ৩০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে জোভাগো কার্যক্রম শুরু করেছিল। আর দু’বছর না হতেই তাদের চলে যাওয়ার কথা শোনা যাচ্ছে।

কোম্পানিটির কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে জানিয়ে জোভাগোর কান্ট্রি ম্যানেজার মেহরাজ মুয়ীদ টেকশহরডটকমকে বলেন, ‘বাংলাদেশ হতে জোভাগো গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি। রকেট ইন্টারনেটের কর্মকর্তারা বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’

জানা গেছে, ২০১৭ সালের ডিসেম্বরের মধ‍্যে জোভাগো বাংলাদেশের কার্যক্রম গুটিয়ে নেবে।

এখন জোভাগো ডটকমের ওয়েবসাইট চালু থাকলেও এতে কোনো হোটেল বুকিং করা যাচ্ছে না। আগে ওয়েবসাইটে থাকা পর্যটন এলাকায় ক্লিক করলেই সেখানকার হোটেগুলোর তালিকা পাওয়া যেত। ওয়েবসাইটে এখন তাও নেই। এতে দেয়া কাস্টমার কেয়ারের নম্বরও অচল।

বন্ধ হওয়ার আগেও ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেটসহ বিভিন্ন পর্যটন এলাকায় পর্যটকদের নানা সুযোগ-সুবিধা দিয়ে প্রায় ১০০০ হোটেল বুকিংয়ের সুবিধা ছিল জোভাগোয়। প্রতিষ্ঠানটিতে প্রায় ২০ জন কর্মী রয়েছেন।

ফ্ল্যাট-বাড়ি ও জায়গা-জমি নিয়ে লামুডি, গাড়িতে কারমুডি, খাবার-দাবারে ফুডপান্ডা, নিত্যপণ্যের মার্কেটপ্লেস (বিক্রির মাধ্যম) কেইমু, দারাজ ডটকম (সরাসরি বিক্রি) ও জব মার্কেটপ্লেস এভারজবস ও সর্বশেষ জোভাগোসহ দেশে সাতটি ভেঞ্চার চালু করেছিল বিশ্বব্যাপী ই-কমার্স ব্যবসা প্রতিষ্ঠান রকেট ইন্টারনেট।

এরমধ্যে কেইমু ডটকম ডটবিডি টিকতে না পেরে চলতি বছরেই একীভূত হয়ে যায় দারাজের সঙ্গে।

মে মাসে বন্ধ হয়ে যায় ক্ল্যাসিফাইড ই-কমার্স সাইট এখানেই ডটকম। জুলাইয়ে দেশে বন্ধের ঘোষণা আসে মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাকসেঞ্চারের।

তার আগে মার্চে ভার্চুয়াল স্টুডিও, ব্রডকাস্ট মিডিয়া ও অ্যাসেট ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরিতে বিশ্বের শীর্ষ কোম্পানি ভিজার্টি বাংলাদেশ হতে রিসার্চ সেন্টার গুটিয়ে নেয়ার ঘোষণা দেয়।

*

*

Related posts/