Maintance

দেশে মাসে ইউটিউব ভিউ ৩০০ কোটি

প্রকাশঃ ৮:৫৫ অপরাহ্ন, অক্টোবর ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪১ অপরাহ্ন, অক্টোবর ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  বাংলাদেশ হতে আপলোড করা ইউটিউব চ্যানেলগুলোতে শুধুমাত্র ২০১৭ সালের জুনেই ৩০০ কোটির বেশি ভিউ হয়েছে। আর এই সংখ্যা বাড়ছেই।

শনিবার চতুর্থ ডিজিটাল মার্কেটিং সামিটের একটি সেশনে এ তথ্য দেন প্রাণ-আরএফএল গ্রুপের হেড অব ডিজিটাল মিডিয়া মোঃ আজিম হোসাইন।

আজিম বলেন, এই খাতে বাংলাদেশের সাম্প্রতিক অবস্থা এখনও চোখে পড়ার মতো হয়নি। তবে কয়েকটি এজেন্ট এবং প্রতিষ্ঠানের করা ডিজিটাল কনটেন্টের কারণেই খাতটি দিনে দিনে বড় হচ্ছে।

ওই একই সেশনে অংশ নেন মেঘনা গ্রুপের নির্বাহী পরিচালক আসিফ ইকবাল। তিনি বলেন, গত বছরের এই সময়ের তুলনায় চলতি বছরে বাংলাদেশে ডিজিটাল কনটেন্টের পরিমান প্রায় দুই’শ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে বেড়েছে ভিউও।

আসিফ বলেন, দেশে এখন কোটি কোটি ডিজিটাল ক্রেতা আছে। তাদের জন্য যেমন ডিজিটাল কনটেন্ট দরকার অন্যদিকে আবার সাধারণ পণ্যের প্রসারের জন্যও দরকার ডিজিটাল কনটেন্ট।

এই কনটেন্টের চাহিদার যোগান দিতে গান বা মিউজিকের ওপর জোর দেওয়ার পরামর্শ দেন তিনি।

মেঘনা গ্রুপের এই কর্মকর্তা জানান, ভারতে বর্তমানে যে হারে ডিজিটাল গ্র্রাহক বাড়ছে বাংলাদেশে বাড়ছে তার চেয়েও দ্বিগুণ গতিতে। এমনকি এশিয়ার আরও অনেক দেশের তুলনায় বাংলাদেশে ডিজিটাল গ্রাহকের সংখ্যা বাড়ছে।

আলোচনায় গুগলের মার্কেটিং বিভাগের বাংলাদেশ অফিসের ম্যানেজার হাসমি রাফসানজানি বলেন, তাদের পক্ষে প্রযুক্তি দিয়ে গ্রাহকের চাহিদা এবং অবস্থান সম্পর্কে আরও পরিস্কার ধারণা দেওয়া সম্ভব। আর এজন্য বাংলাদেশকে নিয়ে তারা বাড়তি কাজ করছেন।

দিনব্যাপী এই সামিটের বিভিন্ন সেশনে আলোচনায় অংশ নেন সংশ্লিষ্ট খাতের প্রতিনিধি ও দেশী-বিদেশী বিশেষজ্ঞগণ।

আর, এস. হুসেইন

*

*

Related posts/