Maintance

নিজে থেকেই হাতে লাগবে অ্যাপল ওয়াচ

প্রকাশঃ ১২:১২ অপরাহ্ন, অক্টোবর ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৫ অপরাহ্ন, অক্টোবর ১৫, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : স্মার্টওয়াচে নতুনত্বের পাশাপাশি প্রযুক্তির আরও ছোঁয়া নিশ্চিত করতে নতুন কিছু আনছে অ্যাপল। টেক জায়ান্টটি এবার এমন এক স্মার্টওয়াচ আনার পরিকল্পনা করছে যেটি নিজে থেকেই হাতে লেগে যাবে।

কিছুদিন আগে স্বয়ংক্রিয়ভাবে হাতে সেট হয়ে যেতে সক্ষম এমন ঘড়ির বেল্ট প্যাটেন্ট করেছে জায়ান্টটি। প্যাটেন্ট আবেদনে বলা হয়েছে, প্রযুক্তিটি ‘পরিধানযোগ্য ইলেক্ট্রনিক ডিভাইসের জন্য পরিবর্তনশীল ফিট” দেওয়ার জন্য তৈরি করা হবে।

হাতের সঙ্গে  সমান ভাবে লেগে থাকার জন্য বেল্টটির ক্ল্যাম্পে একটি ছোট মেশিন থাকবে। এটি স্ট্রাপটিকে হাতের সঙ্গে আটকে রাখতে প্রয়ােজনীয় মাত্রার চাপ বজায় রাখবে। অন্য আরেকটি প্রযুক্তিতে মেমরির তার ব্যবহার করে হাতের সঙ্গে সঠিকমাত্রার চাপ ধরে রাখা হবে।

টেক জায়ান্টটির দাবি, এ প্রযুক্তি সম্পূ্র্ণ নিজ থেকেও কাজ করতে পারবে। আবার প্রয়োজনে ব্যবহারকারীও চাপের মাত্রা নির্ধারণ করে দিতে পারবেন।

নিজ থেকে ঘড়ির বেল্ট হাতের সঙ্গে লেগে যাওয়ার প্রযুক্তিটিকে অনেকে শুরুতে অপ্রয়োজনীয় বললেও, ঘড়িতে থাকা বেশ কিছু সেন্সর চামড়ার সঙ্গে সঠিকমাত্রার চাপে লেগে থাকার ওপর নির্ভর করে। যেমন ব্যয়াম, সাঁতার ও জগিংয়ের সময় ধরে রাখা সম্ভব হয় না সঠিক চাপ বজায় না থাকলে।

সম্ভবত এসব সেন্সর নির্ভুল রাখতেই অ্যাপল এ প্রযুক্তি নিয়ে গবেষণা করছে।

প্যাটেন্ট পর্যায়ে থাকা এ প্রযুক্তি কবে নাগাদ অ্যাপল ওয়াচে ব্যবহার করা হবে তা এখনও জানা যায়নি।

টি-থ্রি অবলম্বনে এস.এম. তাহমিদ

*

*

Related posts/