Maintance

গোপনে তথ‍্য সংরক্ষণ করবে না ওয়ানপ্লাস

প্রকাশঃ ৬:০৬ অপরাহ্ন, অক্টোবর ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৮ অপরাহ্ন, অক্টোবর ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব‍্যবহারকারীদের তথ‍্য গোপনে সংরক্ষণ করার অভিযোগের জের ধরে বিষয়টি নিয়ে মুখ খুলেছে ওয়ানপ্লাস কর্তৃপক্ষ।

এত দিন চুপ করে থাকলেও এবার প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা কার্ল পাই জানিয়েছেন, ওয়ানপ্লাস ব‍্যবহারকারীদের কিছু তথ‍্য সংগ্রহ করতো। তবে তা ফোনের উন্নয়ন ও ব‍্যবহারকারীদের আচরণ বোঝার জন্য।

ওয়ানপ্লাসের কাছে এই তথ‍্যগুলো নিরাপদেই থাকে। এমন কি তৃতীয় কোনো পক্ষের কাছে তথ্য দেওয়া বা বিক্রি করাও হয় না।

oneplus-3-android-o-TechShohor

তবে এখন থেকে ওয়ানপ্লাস কর্তৃপক্ষ তথ্য সংগ্রহ করতে পারবে কিনা ব‍্যবহারকারীরা চাইলে তা নির্ধারণ করে দিতে পারবেন। এছাড়া তথ‍্য সংরক্ষণের নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে বলেও তিনি দাবি করেন।

ওয়ানপ্লাস ব‍্যবহারকারীদের ফোনের সিরিয়াল নম্বর, আইএমইআই নম্বর, ম‍্যাক এড্রেস, মোবাইল নেটওয়ার্ক নাম ও ওয়াইফাই এসএসআইডিএস তথ‍্য গোপনে সংরক্ষণ করতো। বিষয়টি সর্বপ্রথম নজরে আসে যুক্তরাজ্যভিত্তিক নিরাপত্তা ও টেক ব্লগের প্রতিষ্ঠাতা ক্রিস মুরের।

এসএএনএস হলিডে হ্যাকিং চ্যালেঞ্জ শেষ করার সময় তা পুনরায় পরীক্ষা করতে গিয়ে ক্রিস মুর একটি অচেনা ডোমেইনের নাম দেখতে পান।

তারপর বিষয়টি আরও ভালোভাবে পরীক্ষা করে দেখতে পান ওপেন.ওয়ানপ্লাস.নেট ডোমেইন তার ব‍্যক্তিগত ফোনের তথ‍্য সংগ্রহ করছে। এক ব্লগপোস্টের মাধ‍্যমে তিনি বিষয়টি সম্পর্কে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

জিএসএম এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/