Maintance

নিউজ ফিডে ডিমযুদ্ধ

প্রকাশঃ ৫:৩১ অপরাহ্ন, অক্টোবর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৭ পূর্বাহ্ন, অক্টোবর ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুক্রবার বিশ্ব ডিম দিবস। বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও প্রাণিসম্পদ অধিদপ্তরের ৩ টাকা করে ডিম দেয়ার খবর গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় চাউর ছিল কয়েকদিন ধরেই।

রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে শুক্রবার সকালে যখন এই ডিম বিক্রির আয়োজন করা হচ্ছিল তখন চারপাশে তাকিয়ে হতভম্ব হয়ে যান আয়োজকরা। হাজার হাজার মানুষ, লোকারণ্য, জনসমুদ্র।

আর কিছুক্ষণ পরেই শুরু হয় বিশৃঙ্খলা, পুলিশ-স্বেচ্ছাসেবী-ক্রেতা হাতাহাতি, লাঠিপেটা, বিক্ষোভ-স্লোগান এবং মঞ্চ ভাঙ্গা। পণ্ড হয়ে যায় ডিম দিবসে সস্তায় ডিম দেয়ার আয়োজন।

মুহূর্তেই ফেইসবুক নিউজ ফিডে ছড়িয়ে পড়ে এই ডিমযুদ্ধের খবর ও ছবি। বিচিত্র স্ট্যাটাস, নানা রকম ব্যঙ্গ। দিনভর এই ছিল ফেইসবুক নিউজ ফিডের সবচেয়ে আলোচনার খবর।

জিয়া রায়হান লিখেছেন, ডিম আগে না মুরগী আগে-এটির নিষ্পত্তি না করে ডিম দিবস পালন করাটা ছিলো ভুল সিদ্ধান্ত। ফলে যা ঘটার তাই ঘটলো।

ওয়াসেক বিল্লাহ সৌধ বলেছেন, বাংলাদেশে ফেইসবুকে ৮০ কোটি সৎ মানুষ। আর বাস্তবে ? তিন টাকায় ডিম কিনতে গিয়ে মারামারি।

দিব্যকাব্য বলেছেন, কথা ছিল, ডিম মেলায় ডিম কিনে যিনি প্রথম হবেন তিনি লংকা ভ্রমণে যেতে পারবেন। তো হলো কি, সবাই ৯০টা করে ডিম কিনে প্রথম হতে চাইলেন। বেঁধে গেলো লঙ্কাকাণ্ড। রাবণের দেশে না গিয়েও অনেকে দেখে ফেললেন লংকাপুরী! ফলাফল ডিম ভাঙল, বিক্রি বন্ধ হলো। লংকা ভ্রমণের টিকিট কেউ পেলো না!
সৈয়দ ইশতিয়াক রেজা লিখেছেন, ৩০০০০ ডিম। একটি ডিম তিন টাকায় বিক্রি হবে !!! আর যায় কোথায়। লাখো মানুষ বালতি, ঝুড়ি নিয়ে হাজির। বিষয়টা এমন নয় যে, খুব গরিব লোকজন গিয়েছিল। রীতিমত গাড়িওয়ালারা পর্যন্ত! ফলাফল, ডিম বিতরণ পণ্ড।

‘প্রথমত আয়োজকদের এই ঘোষণাটিই ছিল সমস্যা। কি করে ভাবলেন এই চড়া বাজার মূল্যের সময়ে ৩০,০০০ ডিম নির্বিঘ্নে বিক্রি করা সম্ভব? আর সস্তায় ডিম কিনতে সামর্থ্যবানদেরও ছুটে যেতে হবে?’

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/