Maintance

গোপনে ব‍্যবহারকারীদের তথ‍্য নিচ্ছে ওয়ানপ্লাস

প্রকাশঃ ৪:০৯ অপরাহ্ন, অক্টোবর ১১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৫ অপরাহ্ন, অক্টোবর ১১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাস ব‍্যবহারকারীদের তথ‍্য গোপনে সংগ্রহ করছে।

সম্প্রতি এমনি এক তথ্য জানিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক নিরাপত্তা ও টেক ব্লগের প্রতিষ্ঠাতা ক্রিস মুর। এক ব্লগপোস্টের মাধ্যমে বিষয়টি তিনি তুলে ধরেন।

ক্রিস জানিয়েছেন, ওয়ানপ্লাস কর্তৃপক্ষ ব‍্যবহারকারীদের অনুমতি ছাড়া তথ‍্য সংগ্রহ করে থাকে। যা ব্র্যান্ডটির স্মার্টফোন ব‍্যবহারকারীদের ব‍্যক্তিগত তথ‍্যের নিরাপত্তার ও গোপনীয়তার জন্য হুমকি স্বরূপ।

এছাড়া সবেচেয়ে অবাক করার মতো ব্যাপার হলো, বিষয়টি সম্পর্কে অভিযোগ করলে ওয়ানপ্লাস ব্যাপারটি নিয়ে কোনো উদ্বেগ প্রকাশ করেনি।

এসএএনএস হলিডে হ্যাকিং চ্যালেঞ্জ শেষ করার সময় তা পুনরায় পরীক্ষা করতে গিয়ে ক্রিস একটি অচেনা ডোমেইনের নাম দেখতে পান। তারপর বিষয়টি আরও ভালোভাবে পরীক্ষা করে দেখতে পান ওপেন.ওয়ানপ্লাস.নেট ডোমেইন তার ব‍্যক্তিগত ফোনের তথ‍্য সংগ্রহ করছে। এরপর এই তথ‍্যগুলো অ‍্যামাজন এডব্লিওএসে প্রেরণ করা হচ্ছে।

উল্লেখ‍্য স্মার্টফোনের ম্যাক অ্যাড্রেস, সিরিয়াল নাম্বার,সেলুলার নাম্বার, আইএমই নম্বর, স্ক্রিন টাইমস্পেস মোবাইল নেটওয়ার্ক নেম ও ব্যবহারকারীর রিবুট, চার্জিংয়ের মতো তথ্যের এক্সেস পেয়ে থাকে ওয়ানপ্লাস কর্তৃপক্ষ।

এদিকে, অনলাইনে গুঞ্জন চলছে আগামী মাসেই ওয়ানপ্লাসের নতুন ফোন উন্মোচন করা হবে। গোপনে তথ্য সংগ্রহ করার বিষয়টি তাদের ব্যবসায় কোনো প্রভাব ফেলে কিনা সেটাই এখন দেখার বিষয়।

অ‍্যান্ড্রয়েড অথোরেটি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/