কর্মী ছাঁটছে নকিয়া, বন্ধ করছে ভিআর

প্রকাশঃ অক্টোবর ১০, ২০১৭, ০৫:০০ - আপডেটঃ অক্টোবর ১০, ২০১৭, ০৫:০৬

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নকিয়া তাদের ভার্চুয়াল রিয়েলিটি প্রোজেক্ট থেকে ৩১০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে।

একই সঙ্গে তাদের ভার্চুয়াল রিয়ালিটি ক্যামেরা ‘ওজো’ এবং হার্ডওয়্যার তৈরি বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের নকিয়া টেকনোলজিস বিভাগ থেকে এই কর্মীদের ছাঁটাই করা হবে।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, নকিয়ার টেকনোলজি বিভাগে হাজার ৯০ জন কর্মী রয়েছে। আর চলতি বছরের জুন পর্যন্ত প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ছিল ১০ হাজার ২০০ জন। নকিয়া যে কর্মী ছাঁটাই পরিকল্পনা করেছে তার মধ্যে রয়েছে ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কর্মীরা।

 

Nokia-VR-Techshohorতবে প্রতিষ্ঠানটি তাদের ভিআর ক্যামেরা ও হার্ডওয়্যার তৈরি বন্ধ করলেও ডিজিটাল স্বাস্থ্য, পেটেন্ট ও ব্রান্ড লাইসেন্সিং সেবা চালয়ে যাবে এই বিভাগের অধীনে।

এক বিবৃতিতে নকিয়া জানিয়েছে, বাজারে যে পরিমাণ চাহিদা থাকার কথা তা না থাকায় ভিআর প্রোজেক্ট বন্ধ করে দেওয়া হচ্ছে। তবে সামনের দিনগুলোতে নকিয়া টেকনোলজিসে বিনিয়োগ আরও কমানো হতে পারে। তবে ‘টেকনোলজি লাইসেন্সিং’ এ বেশি নজর দেওয়া হবে।

নকিয়া এক সময় তাদের ফোন ব্যবসা মাইক্রোসফটের কাছে শর্ত সাপেক্ষে বিক্রি করেছিল। এরপর নেটওয়ার্ক উন্নয়নকেই মূল ব্যবসা হিসেবে নিয়েছিল প্রতিষ্ঠানটি। তবে আবার তারা ফোন ব্যবসায় ফিরে আসলেও এখনো তাদের মূল ব্যবসা হিসেবে নেটওয়ার্কিং রয়েছে।

তবে এবারই প্রথম নকিয়া ক্যামেরা এনেছে। থ্রিডি সিনেমা ও গেইমিং ভিডিও করার লক্ষ্যেই ক্যামেরাটির নকশা করা হয়েছে। এর মাধ্যমে ধারণকৃত ভিডিও ভিআর হেডসেটে দেখা যায়। আগের বছর ক্যামেরাটির দাম ২৫ শতাংশ কমিয়ে ৪৫ হাজার মার্কিন ডলার করে নোকিয়া।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

সর্বাধিক পঠিত