Maintance

মৃত উইন্ডোজ ফোন

প্রকাশঃ ১১:৩০ পূর্বাহ্ন, অক্টোবর ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৮ অপরাহ্ন, অক্টোবর ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ ফোনকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করেছেন মাইক্রোসফটের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট জো বেলফাইওর।

পরপর কয়েকটি টুইট করে তিনি জানান, উইন্ডোজ ফোনের জন্য মাইক্রোসফট নতুন কোনো ফিচার বা হার্ডওয়্যার তৈরির কাজ করছে না।

তবে যারা উইন্ডোজ ফোন ব্যবহার করছেন তারা বাগ ফিক্স ও সিকিউরিটি আপডেট পাবেন। তাই উইন্ডোজ ফোন প্ল্যাটফর্মের কাজ এখন ব্যবহারকারীদের ফোন সার্ভিসিং করার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

উইন্ডোজ ১০ ফোনের লক্ষ্য ছিলো ব্যবহারকারীদেরকে পিসি ও হ্যান্ডসেটে একই অপারেটিং সিস্টেম ব্যবহারের প্রতি আগ্রহী করে তোলা। কিন্তু তাদের এই ব্যবসায়ীক কৌশল স্মার্টফোনের বাজারে মুখ থুবরে পড়ে।

windows-10-techshohor

ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) গবেষক ফ্র্যান্সিসো জেরোনিমো জানিয়েছেন, ক্রেতাদের মতে উইন্ডোজের অপারেটিং সিস্টেম ব্যবহারের অভিজ্ঞতা অ্যান্ড্রয়েড বা আইওএসের মতো ভালো ছিলো না।

আইডিসির জরিপে দেখা যায় , এপ্রিল থেকে জুন পর্যন্ত বৈশ্বিক স্মার্টফোন শিপমেন্টের হিসাব অনুযায়ী উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মার্কেট শেয়ার ০.০৩ শতাংশ।

মাইক্রোসফটের তৈরি উইন্ডোজ ১০ এ সর্বশেষ আপডেট আনা হয়েছিলো ২০১৬ সালে। এরপরে অনেকেই আশা করেছিলো, নতুন কিছু এনে উইন্ডোজ ফোনকে ফিরিয়ে আনবে মাইক্রোসফট। কিন্তু জো বেলফাইওর টুইটের পর উইন্ডোজ ফোনের যাত্রা আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে যায়।

বিবিসি ও ম্যাশেবল অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/